১ লিটারের দাম ১২ লাখ! পৃথিবীতে সবথেকে দামি রক্ত এই প্রাণীর

Indiahood Desk

১ লিটারের দাম ১২ লাখ! পৃথিবীতে সবথেকে দামি রক্ত এই প্রাণীর

দেবপ্রসাদ মুখার্জী: রক্তের রং লাল- সাধারণত এটাই আমারা জেনে আসছি। রক্তে উপস্থিত লোহিত কণিকার মধ্যে হিমোগ্লোবিনের উপস্থিতি এটিকে লাল করে তোলে। হিমোগ্লোবিন ছাড়া রক্ত জলের মতো স্বচ্ছ হবে। তবে আপনি কি জানেন, পৃথিবীতে এমন এক প্রাণী বসবাস করে, যেটির শরীরে নীল রংয়ের রক্ত প্রবাহিত হয়। ভাবছেন হয়তো আকাশ কুসুম গল্প শোনাছি! না, এমনটা সত্যিই হয়। আর এই বিশেষ প্রাণীর নীল রক্ত সবথেকে বেশি দামে বিক্রিও হয়। কোন প্রাণীর রক্ত এমন ব্যতিক্রম? সেটা এবার জেনে নিন।

পৃথিবীতে স্তন্যপায়ী, সরীসৃপ, পক্ষী, পতঙ্গ, জলজ জন্তু সহ অনেক শ্রেণীর প্রাণী বসবাস করে। প্রত্যেক প্রাণী একে অপর প্রজাতির থেকে অনেক দিক থেকে আলাদা। Horseshoe Crab প্রাণীটি সবার থেকে আলাদা। কাঁকড়া প্রজাতির এই প্রাণীর দেহে রয়েছে সবথেকে মূল্যবান নীল রক্ত। এটিকে ‘রাজ-কাঁকড়া’ বলা হয় স্থানীয়ভাবে। ঘোড়ার ক্ষুরের মতো আকৃতির এই আজব প্রানীটিকে কাঁকড়া বলা হলেও আদতে প্রজাতিগত দিক থেকে মাকড়সার সঙ্গে লিমুলিডি গোষ্ঠীর এই প্রাণীর মিল পাওয়া যায়। কিন্তু কেন এই ক্র্যাবের রক্ত এত মূল্যবান? চলুন জেনে নেওয়া যাক।

১ লিটার রক্তের দাম ১২ লক্ষ টাকার বেশি

   

বিজ্ঞানীদের গবেষণা বলছে, Horseshoe Crab প্রায় ৪৫০ মিলিয়ন বছরের পুরোনো একটি প্রাণী। সেই কারণে এটিকে ডাইনোসরের থেকেও পুরোনো বলে মনে করা হয়। এই ক্র্যাবের রক্তে হিমোসায়ানিন নামক একটি শ্বাস রঞ্জক থাকে। এই কারণে Horseshoe Crab-এর রক্ত নীল হয়। আর নীল রক্তের কারণেই এই প্রাণীটি অত্যন্ত মূল্যবান। এই ক্র্যাবের রক্তকে ‘নীল সোনা’ বলেও দাবি হয়। আন্তর্জাতিক বাজারে অনুসারে, ১ লিটার Horseshoe Crab-এর রক্তের দাম প্রায় ১৫ হাজার মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় এটি প্রায় ১২,৫৮,২২১ টাকার সমান।

কেন এই প্রাণীর রক্ত এত মূল্যবান?

Horseshoe Crab-এর রক্ত পৃথিবীর সবচেয়ে মূল্যবান রক্ত হিসেবে বিবেচিত হয়। কারণ এই ধরণের নীল রক্ত চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করা হয়।কারণ Horseshoe Crab-এর রক্তের বিশেষ বৈশিষ্ট্য হলো যে এই রক্ত নীল রংয়ের এবং এতে এমন একটি বিশেষ উপাদান রয়েছে যা খুব ছোট আকৃতির ব্যাকটেরিয়াকেও সনাক্ত করতে পারে। এই রক্তের মধ্যে থাকা বিশেষ ধরণের অ্যামেবোসাইটকে পরীক্ষার কাজে ব্যবহার করা হয়।

বছরে ৬ মিলিয়ন ক্র্যাব সংগ্রহ করা হয়

১৯৬০-এর দশকে বিজ্ঞানীরা আবিষ্কার করেন যে Horseshoe Crab-এর রক্ত ব্যাকটেরিয়ার সামান্যতম উপস্থিতি শনাক্ত করতে পারে। এর পর থেকে এটিকে ওষুধ ও চিকিৎসা শিল্পে ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। এই কারণে প্রতিবছর প্রায় ৬ মিলিয়ন Horseshoe Crab সংগ্রহ করা হয়। তারপর প্রাণীটির শরীর থেকে ৩০ শতাংশ রক্ত অপসারণ করা হয়। এই প্রক্রিয়ায় প্রায় ৩০ শতাংশ ক্র্যাব মারা যায়। বাকি ক্র্যাবগুলোকে সমুদ্রে ফেরত পাঠানো হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন