রেলে কর্মখালি, ৮১১৩ শূন্যপদে কর্মী নিয়োগ, ১৪ সেপ্টেম্বর থেকে শুরু আবেদন প্রক্রিয়া

Indiahood Desk

রেলে কর্মখালি, ৮১১৩ শূন্যপদে কর্মী নিয়োগ, ১৪ সেপ্টেম্বর থেকে শুরু আবেদন প্রক্রিয়া

শ্বেতা মিত্রঃ স্নাতক পাস অথচ একটা ভালো চাকরির সন্ধানে রাস্তায় হন্যে হয়ে ঘুরে বেরাচ্ছেন? তাহলে আপনার জন্য রইল দারুণ সুখবর। আপনারও কি দীর্ঘদিন ধরে রেলে চাকরি করার স্বপ্ন? তাহলে তো আপনার জন্য রেলের কাছে দারুণ সুখবর রয়েছে। জানা গিয়েছে, রেলের এবার ৮০০০-রও বেশি পদে কর্মী নিয়োগের ঘোষণা করা হয়েছে। আসলে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা RRB ১৪ সেপ্টেম্বর থেকে নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (NTPC) নিয়োগ ২০২৪-এর জন্য আবেদন প্রক্রিয়া শুরু করেছে। আবেদন জানানোর শেষ দিন ২৫ অক্টোবর।

পদের নাম ও সংখ্যা

মোট ৮১১৩টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। চিফ কমার্শ্যাল কাম টিকিট সুপারভাইজার পদে ১৭৩৬, স্টেশন মাস্টারের পদে ৯৯৪, গুডস ট্রেন ম্যানেজার পদে ৩১৪৪, জুনিয়র জুনিয়র অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট টাইপিস্ট পদে ১৫০৭ এবং সিনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট পদে ৭৩২ জনকে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা

   

এখন নিশ্চয়ই ভাবছেন যে এতগুলি পদে আবেদনের জন্য প্রার্থীদের কী কী শিক্ষাগত যোগ্যতা জরুরি? তাহলে জানিয়ে রাখি, আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে স্নাতক পাস করা থাকতে হবে।

বয়সসীমা

এবার আসা যাক বয়সসীমার ব্যাপারে। উল্লেখিত পদে আবেদনকারী প্রার্থীদের বয়স ১ জানুয়ারি ২০২৫ তারিখে ন্যূনতম ১৮ বছর এবং সর্বোচ্চ ৩৬ বছর হতে হবে। তবে রেলওয়ে নিয়োগের নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমায় ছাড় দেওয়া হবে।

আবেদন ফি

এখন নিশ্চয়ই ভাবছেন যে আবেদন ফি কত হতে পারে? আরআরবি-র বিজ্ঞপ্তি অনুযায়ী, RRB NTPC 2024-এর জন্য আবেদন ফি এসসি, এসটি, মহিলা, PwBD, ট্রান্সজেন্ডার, প্রাক্তন সেনাকর্মী, সংখ্যালঘু এবং অর্থনৈতিকভাবে অনগ্রসর শ্রেণি (EBC) প্রার্থীদের জন্য ২৫০ টাকা। বাকিদের ৫০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। যে প্রার্থীরা কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (সিবিটি) দেবেন তারা ব্যাঙ্ক চার্জ বাদ দিয়ে আবেদন ফি আংশিক ফেরত পাওয়ার যোগ্য হবেন। আবেদন কারীরা www.rrbapply.gov.in এই ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে পারবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন