৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া, গরম কাটিয়ে দক্ষিণবঙ্গে ফের নামবে বৃষ্টি! আজকের আবহাওয়া

Indiahood Desk

৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া, গরম কাটিয়ে দক্ষিণবঙ্গে ফের নামবে বৃষ্টি! আজকের আবহাওয়া

ইন্ডিয়া হুড ডেস্ক: বিগত কয়েকদিন রাজ্য জুড়ে কড়া রোদের দাপট যেন ফিরিয়ে আনল গরমের দিনগুলির কথা। ঘাম মুছতে মুছতে একেবারে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। তবে এবার আবহাওয়ার আমূল পরিবর্তন হতে চলেছে। আলিপুর আবহাওয়া দফতর এর শেষ আপডেট অনুযায়ী ইতিমধ্যেই বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত ঘনীভুত হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হলে, তা কতটা বঙ্গ উপকূলের কাছাকাছি আসবে, তা নিয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে আশা করা যাচ্ছে আগামীকাল অর্থাৎ সোমবার গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর এটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। পরবর্তী তিন-চার দিনে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তিশগড় এলাকায় সরে যাবে। তাই আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হবে বলে জানা গিয়েছে।

আজকের আবহাওয়া

আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। তবে ভারী বৃষ্টি কোথাও হবে না আজ। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৭ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। চড়া রোদের সঙ্গে অস্বস্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতা। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯১ শতাংশ এবং ন্যূনতম ৫৪ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

   

আজও উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এবং আগামীকাল এবং মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পাহাড়ি দুই জেলা দার্জিলিং এবং কালিম্পঙে। পাশাপাশি জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই অল্প বিস্তর হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বজ্রপাতের জন্যে হলুদ সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদে। পাশাপাশি অস্বস্তি বাড়াবে অত্যাধিক জলীয় বাষ্প। এদিকে বঙ্গোপসাগরে ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিমি। তাই আজ থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার থেকে ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা লাগোয়া একাধিক জেলাও। এমনকি মঙ্গলবারও পূর্বাভাস অনুযায়ী, ভারী বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। এমনকি উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিম্পঙেও ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন