সচিন, সৌরভের সতীর্থ এবার BCCI-র নির্বাচক কমিটিতে! কে এই অজয় রাত্রা?

Indiahood Desk

সচিন, সৌরভের সতীর্থ এবার BCCI-র নির্বাচক কমিটিতে! কে এই অজয় রাত্রা?

নয়া দিল্লিঃ কিছুদিন আগেই BCCI সচিবের পদ থেকে সরে দাঁড়িয়েছেন জয় শাহ। কারণ, এবার তাঁকে নিতে হচ্ছে ICC চেয়ারম্যান পদের দায়িত্ব। মনে করা হচ্ছে, জয় শাহ যে পদে ছিলেন, সেই পদে এবার যোগদান করতে চলেছেন রোহন জেটলি। সেই সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ড আরো কিছু রদবদল ঘটতে চলেছে। এবার BCCI-এর দল নির্বাচন কমিটিতে আসছে এক নতুন মুখ। তিনি মূলত ভারতীয় পুরুষ ক্রিকেট দল নির্বাচনে অজিত আগারকারের কমিটিকে সাহায্য করবেন।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড সম্প্রতি ভারতীয় পুরুষ ক্রিকেট দলের নির্বাচক কমিটিতে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘোষণা করেছে। মঙ্গলবার BCCI একটি ঘোষণা করে জানায় যে ভারতের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যান অজয় রাত্রাকে নির্বাচক কমিটির সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এই পরিবর্তন ভারতীয় ক্রিকেটের নির্বাচন প্রক্রিয়ায় একটি নতুন দিগন্তের সূচনা বলে মনে করা হচ্ছে। কিন্তু কে এই অজয় রাত্রা? কার জায়গায় তিনি আসছেন বোর্ড কমিটিতে? চলুন জেনে নেওয়া যায়।

কেন অজয় রাত্রা-কে কমিটিতে নেওয়া হচ্ছে?

   

২০০২ সালে ভারতীয় দলের হয়ে অভিষেক করা অজয় রাত্রা তার ক্রিকেট কেরিয়ারে ভারতের হয়ে মোট ৬ টি টেস্ট এবং ১২ টি ODI ম্যাচ খেলেছেন। তিনি ২০০২ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে অ্যান্টিগায় ভারতের হয়ে টেস্ট সেঞ্চুরি করা সবথেকে কম বয়সী উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ইতিহাসে নাম লেখান। যদিও তাঁর আন্তর্জাতিক কেরিয়ার লম্বা হয়নি। তবুও ঘরোয়া ক্রিকেট এবং কোচিংয়ে নিজের দক্ষতা প্রমান করে গেছেন অজয় রাত্রা। ইতিমধ্যে তিনি বেশ কয়েকটি ঘরোয়া দলের কোচ হিসেবে কাজ করেছেন এবং জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে কোচিং করিয়েছেন। তাঁর এই দক্ষতা তাঁকে BCCI-এর নির্বাচক কমিটির জন্য একটি উপযুক্ত প্রার্থী হিসেবে তুলে ধরেছে।

সলিল আঙ্কোলার জায়গায় অজয় রাত্রা?

BCCI যেমনটা জানিয়েছে, তাতে করে নির্বাচন কমিটিতে সলিল আঙ্কোলার জায়গায় আসছেন অজয় রাত্রা। সলিল আঙ্কোলা ভারতের জাতীয় দলের জন্য নির্বাচক কমিটির একজন প্রধান সদস্য ছিলেন। এই পদে তিনি দায়িত্ব পালন করছেন বহুদিন ধরেই। তাঁর সময়ে ভারতীয় ক্রিকেটে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে। আঙ্কোলার অধীনে নির্বাচক কমিটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। নতুন প্রতিভা তুলে আনার বিষয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। তবে, এবার তাঁকে এই দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

কবে থেকে নতুন দায়িত্বে অজয় রাত্রা?

জানা গেছে, আগামী ১৯ শে সেপ্টেম্বর থেকে যখন ভারত ও বাংলাদেশের মধ্যে টেস্ট সিরিজ শুরু হবে, তখন থেকেই BCCI-এর নির্বাচন কমিটিতে কাজ শুরু করবেন অজয় রাত্রা। তবে দলীপ ট্রফি চলাকালীন অজয় রাত্রার কাজ শুরু হয়ে যাবে বলে জানা গেছে। তবে নির্বাচক হিসেবে এই দায়িত্ব পালন করা বেশ চ্যালেঞ্জিং হবে তাঁর কাছে। ভারতীয় ক্রিকেটে শুধুমাত্র প্রতিভা মূল্যায়নই নয়, বরং দলের মধ্যে ভারসাম্য রক্ষা করাও জরুরি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন