সেপ্টেম্বরে বাড়তি ছুটি, DA দাবির মধ্যেই বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

Indiahood Desk

সেপ্টেম্বরে বাড়তি ছুটি, DA দাবির মধ্যেই বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

কলকাতাঃ সপ্তাহের শেষে সব স্তরের কর্মচারীরা ছুটি পেয়ে থাকেন। এটিকে ‘উইকেন্ড’ ছুটিও বলা হয়। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কোনো দপ্তর হোক বা রাজ্য সরকারি কোনো অফিস কিংবা আদালত ও স্কুল, কলেজ অথবা ব্যাঙ্ক – সব জায়গাতেই সাপ্তাহিক ছুটি থাকে। তবে কোথাও সাপ্তাহিক ছুটি একদিনের হয়, কোথাও আবার এই ছুটি হয় দু’দিনের। অর্থাৎ, কোনো কোনো সেক্টরে শুধুমাত্র রবিবার ছুটি থাকে, আবার কোথাও শনিবার এবং রবিবার ছুটি থাকে।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের অর্থ দফতরের তরফ থেকে এই মাসে একদিন অতিরিক্ত ছুটির ঘোষণা করা হল। আগামী ১৪ সেপ্টেম্বর, শনিবার করম পুজো উপলক্ষ্যে রাজ্য সরকারি কর্মীদের জন্য একটি অতিরিক্ত ছুটি ঘোষণা করেছে। এই সিদ্ধান্তটি সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়। এই সিদ্ধান্ত রাজ্যের বহু সরকারি কর্মচারী এবং তাঁদের পরিবারের মধ্যে খুশির বার্তা বয়ে এনেছে।

করম পুজো হিসেবে কেন ছুটি?

   

করম পুজো মূলত আদিবাসী সম্প্রদায়ের মধ্যে পালিত হয়। আর পশ্চিমবঙ্গে আদিবাসী সম্প্রদায়ের বসবাস থাকার কারণে এই উৎসব বিশেষ তাৎপর্যপূর্ণ। এই পুজো কৃষি এবং প্রাকৃতিক শক্তির পূজার সাথে সম্পর্কিত। প্রধানত করম গাছের পূজা করা হয় এই দিন। করম গাছকে জীবনের প্রতীক হিসেবে ধরা হয়। তাই আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা বিশ্বাস করেন যে এই পূজা করলে জীবনের সমৃদ্ধি, সুখ এবং ভালো ফসল আসবে।

করম পুজায় অতিরিক্ত ছুটি পাবেন কর্মীরা

রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রাজ্যের আদিবাসী সম্প্রদায় সহ বিভিন্ন অংশের মানুষ। সরকারি কর্মীরা এই অতিরিক্ত ছুটির কারণে নিজেদের পরিবারের সাথে পুজোর আনন্দে অংশগ্রহণ করতে পারবেন। এটি যা তাঁদের সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায় সহায়তা করবে। তবে এই ছুটির ঘোষণা নিয়ে কিছু বিতর্কও উঠেছে। কিন্তু এই ছুটির ঘোষণা রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য একটি আনন্দের বার্তা নিয়ে এসেছে এবং এটি রাজ্যের সংস্কৃতি ও ঐতিহ্যকে আরও দৃঢ় করবে বলে আশা করা হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন