মঙ্গলেও অশনি সতর্কতা উত্তরবঙ্গের ৭ জেলায়, দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

Indiahood Desk

মঙ্গলেও অশনি সতর্কতা উত্তরবঙ্গের ৭ জেলায়, দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

ইন্ডিয়া হুড ডেস্ক: গত মাসের শেষ সপ্তাহে বঙ্গে সক্রিয় মৌসুমি বায়ু এবং নিম্নচাপের কারণে হালকা থেকে ভারী বৃষ্টিপাতে বেশ কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। তবে সেই পরিস্থিতি কাটিয়ে উঠলেও বাকি রাজ্যে বন্যা পরিস্থিতির ভয়ংকর চিত্র ফুটে উঠেছে। খবরের শিরোনামে উঠে এসেছে গুজরাতের বিস্তীর্ণ অঞ্চল। তার উপর দোসর হয়েছিল ঘূর্ণিঝড় ‘আসনা’। ফলে বন্যা পরিস্থিতিকে আরও ঘোরতর করে তোলে। ঘূর্ণিঝড় চলে গেলেও তার প্রভাবে গত দু’দিন ধরে বৃষ্টিতে বেশ কিছু এলাকায় জলস্তর আবার নতুন করে বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। তবে এবার হয়ত সেই পরিস্থিতির আভাস মিলবে বঙ্গে। আগামী বেশ কয়েকদিনের মধ্যেই ফের বৃষ্টির সম্ভাবনা বাড়তে চলেছে।

আজকের আবহাওয়া

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে দক্ষিণবঙ্গ সহ কলকাতার আকাশ সকাল থেকেই পরিষ্কার থাকবে। ঝলমলে কড়া রোদের দেখা মিলবে। তবে মাঝে মধ্যে আংশিক মেঘলা থাকবে। কয়েকটি জায়গায় আবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রির আশপাশে।

উত্তরবঙ্গের আবহাওয়া

   

উত্তরবঙ্গের ছ’টি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুর জেলায় আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ওই ছ’টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণ দিনাজপুর এবং মালদার অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ মঙ্গলবার, দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতে হাতেগোনা কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে ভারী বৃষ্টির জন্য কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। রোদের প্রচণ্ড দাবদাহে অস্বস্তিকর গরম অনুভূত হবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে তবে বৃষ্টি নাও হতে পারে। কিন্তু আগামী বৃহস্পতিবার থেকে কিছুটা বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার অনেক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আবার উত্তরবঙ্গে আগামীকাল অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় ভারী বৃষ্টিপাতের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন