পাঁচতারা হোটেলের মতই রাজকীয় পরিষেবা, চেনেন ভারতের সবচেয়ে দামী ট্রেনগুলিকে?

Indiahood Desk

পাঁচতারা হোটেলের মতই রাজকীয় পরিষেবা, চেনেন ভারতের সবচেয়ে দামী ট্রেনগুলিকে?

ইন্ডিয়া হুড ডেস্ক: ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুষ্কর। তাইত যাত্রীদের স্বার্থে ভারতীয় রেল অনেক উন্নত হয়েছে। কখনও প্রযুক্তিগতভাবে, কখনও আবার পরিষেবায়। তবে এখনো বেশ কিছু ট্রেনে যেমন অপরিচ্ছন্ন এবং খারাপ পরিষেবা দেখলে যাত্রীরা নাক সিঁটকোয় ঠিক তেমনি এমন কিছু ট্রেন আছে যেগুলির পরিষেবা আবার হার মানাতে পারে যে কোনও পাঁচ তারা হোটেলকেও। এই ট্রেনগুলিতে যেমন চাকচিক্যতা রয়েছে তেমন রয়েছে বৈভব, আভিজাত্য আর দুর্দান্ত পরিষেবা। আর এই সব ট্রেনের টিকিটের দামও বেশ ঊর্ধ্বমুখী। চলুন আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন ভারতের এমন কয়েকটি সবচেয়ে দামী ট্রেন সম্পর্কে।

মহারাজা এক্সপ্রেস

দেশের সবচেয়ে ব্যয়বহুল ট্রেনগুলির মধ্যে অন্যতম হল এই ‘মহারাজা এক্সপ্রেস’। ভারতীয় রেলের এই বিলাসবহুল ট্রেনের বিষয়ে জানে না এমন মানুষ খুবই কম আছে। এই ট্রেনকে সাধারণ ট্রেন না বলে স্বপ্নের বাহন হিসেবে তুলনা করা যেতে পারে। যার বিলাসিতা কোনও পাঁচতারা হোটেলের চেয়ে কম নয়। দিল্লি থেকে রাজস্থানের জয়পুর, উদয়পুর, যোধপুর, বারাণসী, মুম্বাইয়ের মতো জায়গা দিয়ে এই ট্রেন যায়। ১২টি কোচের এই ট্রেনের যাত্রী ক্ষমতা ৮৮। ৪ দিন এবং ৩ রাতের জন্য ট্রেনে একজন যাত্রীর একটি ডিলাক্স কেবিনের ভাড়া আনুমানিক ২.৮০ লক্ষ টাকা। আবার প্রেসিডেন্সিয়াল স্যুট বুক করলে, ভাড়া পড়ে ১২,৯০০ ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে দশ লক্ষ টাকা।

প্যালেস অন হুইলস

   

ব্রিটিশ আমলের রাজকীয় কোচ দ্বারা নির্মিত এই ট্রেন ১৯৮২ সালে প্রথম যাত্রা শুরু করেছিল। নিউ দিল্লি থেকে যাত্রা শুরু করে জয়পুর সওয়াই মাধোপুর, চিতোরগড়, উদয়পুর, জয়সলমির, জোধপুর, ভরতপুর এবং আগ্রার মতো শহরগুলির ওপর দিয়ে যায়। এই ট্রেনে যাত্রার জন্য একজনের খরচ পড়বে প্রায় ৩,৬৩,৩০০ টাকা। এই ট্রেনের প্রতিটি কোণায় কোণায় রাজকীয় রাজস্থানের গৌরব ছড়িয়ে রয়েছে।

ডেকান ওডিসি

ডেকান ওডিসি দামী ট্রেনগুলোর মধ্যে অন্যতম হল এই ডেকান ওডিসি। এই ট্রেনের প্রতিটি বগি মহারাষ্ট্রের এক একটি ভিন্ন রাজকীয় যুগের দ্বারা অনুপ্রাণিত, যা একসময় এই অঞ্চলে শাসনকারী বিভিন্ন রাজবংশের প্রতিফলন ঘটায়। এই ট্রেন মুম্বই থেকে যাত্রা শুরু করে রত্নাগিরি, সিন্ধুদুর্গ, গোয়া, ঔরঙ্গাবাদ, অজন্তা-ইলোরা নাসিক সহ ১০টি জনপ্রিয় গন্তব্য কভার করে। ভাড়া শুনলে চমকে উঠবেন। এই ট্রেনের ডিলাক্স কেবিনের ভাড়া ৪,৭৬,৮৬৯ টাকা এবং একটি প্রেসিডেন্সিয়াল স্যুটের ভাড়া ১০,৩২,৪৫০ টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন