২৯, ৩০, ৩১! পরপর তিনদিন তোলপাড় হবে দক্ষিণবঙ্গের আবহাওয়া, আজকের ওয়েদার

Indiahood Desk

২৯, ৩০, ৩১! পরপর তিনদিন তোলপাড় হবে দক্ষিণবঙ্গের আবহাওয়া, আজকের ওয়েদার

কলকাতাঃ আর রেহাই নেই, ফের একবার নতুন করে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের দাপটে তোলপাড় করা আবহাওয়া ধেয়ে আসছে বাংলার দিকে তাক করে। বিগত কয়েকদিন ধরে এক নাগাড়ে বৃষ্টিতে ভিজে চলেছে কলকাতা শহরসহ দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গের জেলাগুলি। দীর্ঘদিন ধরে বর্ষার ঘাটতি নিয়ে অভিযোগ করলেও এবার সেই ঘাটতি বেশ অনেকটাই পূরণ হয়েছে বলে ইঙ্গিত দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে এখানেই শেষ নয়, আজ বৃহস্পতিবার থেকে আগামী কয়েক দিন আরও বৃষ্টি ধেয়ে আসছে বাংলার দিকে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফে। আজ বৃহস্পতিবার অর্থাৎ লক্ষ্মীবারেও ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে বাংলাজুড়ে। আপনারও যদি আজকে বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা হয়ে থাকে তাহলে জেনে রাখুন আবহাওয়ার হাল হকিকত।

তৈরী নতুন নিম্নচাপ

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, উত্তর-মধ্য বঙ্গোপসাগরে তৈরি এই নিম্নচাপ এখনও পর্যন্ত যে লক্ষণ দেখাচ্ছে, তার ভিত্তিতে মনে করা হচ্ছে সেটি বাংলায় না এসে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ অভিমুখে এগোবে। তাই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস থাকলেও বাংলায় আপাতত ভারী বৃষ্টির আশঙ্কা কম। নিম্নচাপ তৈরির পরে সেটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে বলে জানানো হয়েছে আলিপুরের তরফে। তবে বাংলায় যে একেবারেই বৃষ্টি হবে না সেটাও কিন্তু বলছে না হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

   

প্রথমে আলোচনা করা যাক আজ সারাদিন দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী আজ কলকাতা শহরসহ নদীয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সে সম্পর্কে। জানা গিয়েছে আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মৎস্যজীবীদের উদ্দেশ্যে সতর্কতা জারি

গভীর নিম্নচাপের জেরে উত্তাল থাকবে সমুদ্র, মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এদিকে যারা ইতিমধ্যে গভীর সমুদ্রে রয়েছেন তাদের উপকূলে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। ২৯ তারিখ থেকে আগামী ৩১ আগস্ট অবধি সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।