নট নড়নচড়ন, কর্মীদের কাজের নতুন সময় বেঁধে দিল সরকার! এখন থেকে কত ঘণ্টা ডিউটি?

Indiahood Desk

নট নড়নচড়ন, কর্মীদের কাজের নতুন সময় বেঁধে দিল সরকার! এখন থেকে কত ঘণ্টা ডিউটি?

কলকাতাঃ যেকোনো সরকারি অফিসে ‘আঠারো মাসে বছর’ হয়। এই কথাটি বলা হয় কারণ, সরকারি অফিসের যেকোনো কাজ করাতে হিমশিম খেতে হয় মানুষকে। অনেক সময় দেখা যায়, সরকারি অফিসে নির্দিষ্ট সময়েও কর্মীরা অনুপস্থিত। এর জন্য হয়রানির শিকার হতে হয় সাধারণ মানুষকে। তবে এবার থেকে সরকারি কর্মীদের জন্য কড়াকড়ি নিয়ম চালু করল সরকার। এর ফলে এবার থেকে সরকারি অফিসে কাজ করাতে গিয়ে আর ফিরে আসতে হবেনা কাউকেই।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সব দফতরের কর্মচারীদের জন্য একটি নতুন ডিউটি সংক্রান্ত নিয়ম চালু করা হচ্ছে। আর এই নতুন নিয়ম মোতাবেক প্রত্যেক কেন্দ্রীয় সরকারি কর্মচারীকে প্রতিদিন ৮ ঘন্টা কাজ করা বাধ্যতামূলক হয়েছে। এই নিয়মটি মূলত সরকারি অফিসের কার্যকারিতা বৃদ্ধি এবং সরকারি সেবার গুণগত মান উন্নত করার লক্ষ্যে চালু করা হয়েছে।

সরকারি কর্মীদের ডিউটির সময় বাড়ল

   

নতুন এই নিয়মে বলা হয়েছে যে এবার থেকে প্রত্যেক কেন্দ্রীয় সরকারি কর্মকচারীকে সন্ধ্যে ৬.৩০ পর্যন্ত ডিউটি করতে হবে। তাঁদের প্রত্যেকের ডিউটি শুরু করতে হবে সকাল ১০ টা থেকেই। যদিও মাঝে টিফিনের জন্য ৩০ মিনিটের বিরতি পাবেন কর্মীরা। তবে এই টিফিন টাইম বাদে তাঁদের প্রত্যেককে রোজ ৮ ঘন্টা ককরে ডিউটি করতে হবে। অর্থাৎ, এবার থেকে যেকোনো কেন্দ্রীয় সরকারি অফিসে সকাল ১০ টা থেকে সন্ধ্যে ৬.৩০ পর্যন্ত পরিষেবা পাবেন সাধারণ মানুষজন।

ব্যাঙ্ক কর্মীরা নতুন নিয়ম থেকে ছাড় পাবেন

কেন্দ্রের এই ঘোষণায় বলা হয়েছে যে কেন্দ্র সরকারের অধীনস্থ যেকোনো দফতরের কর্মীদের জন্য এই নতুন ডিউটি টাইম লাগু করা হবে শীঘ্রই। তবে এই নিয়মের থেকে ছাড় পাবেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্মচারীরা। কারণ, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ক্ষেত্রে কেন্দ্র সরকারি এরকম নিয়ম কার্যকর হয়না। তাঁদের জন্য আলাদা ডিউটি টাইম ও ছুটি থাকে। তবে ব্যাঙ্ক কর্মী বাদে সকলকেই এই নিয়ম মেনে চলতে হবে এবার থেকে।