GDP-র নিরিখে ক্রমশ পিছনের সারিতে, মাথাপিছু আয়ও কমল অনেকটা! ধুঁকছে বাংলা

Koushik Dutta

Published on:

GDP-র নিরিখে ক্রমশ পিছনের সারিতে, মাথাপিছু আয়ও কমল অনেকটা! ধুঁকছে বাংলা

শ্বেতা মিত্রঃ ‘বাংলা আজকে যা ভাবে, ভারত ভাবে আগামীকাল- What Bengal Thinks Today India Thinks Tomorrow।’ এক সময় বাংলা সম্পর্কে এমনটাই বলা হতো। বলার কারণ ছিল যথেষ্ট। এখন বাংলা অনেক পিছিয়ে। অনেক দশক ধরে পিছোতে শুরু করেছে পশ্চিমবঙ্গ। এটা স্রেফ কথার কথা না, বলছে রিপোর্ট।

রিপোর্টে চাঞ্চল্য

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের পক্ষ থেকে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। দেশের কোন রাজ্যের GDP বৃদ্ধি কতো, দেশের অর্থনীতিতে অবদান কতটা ইত্যাদি রিপোর্টে বলা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ ভারতের রাজ্যগুলো এখন অনেকটা এগিয়ে। বাংলা পিছিয়েছে অনেকটা। ছয় দশক আগে দেশের জিডিপিতে পশ্চিমবঙ্গের অবদান ছিল ১০. ৫ শতাংশ। সেখান থেকে কমতে কমতে এখন অবদান মাত্র ৫.৬ শতাংশ।

রেকর্ডের পথে বাংলা

দক্ষিণ ভারতে বৃদ্ধি রীতিমতো চোখে পড়ার মতো। কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরল এবং তামিলনাড়ুর মতো রাজ্যগুলি এখন দেশের জিডিপিতে অবদান রাখছে অনেক বেশি মাত্রায়। অথচ ১৯৯১ সাল নাগাদ দক্ষিণ ভারতীয় রাজ্যগুলো পিছিয়ে ছিল অনেকটাই। অর্থনীতির উদারীকরণের পর দেশের এই সব রাজ্যে আর্থিক বৃদ্ধি হয়েছে অনেকটা। সেটা পরিসংখ্যান থেকেই স্পষ্ট। শুনলে হয়তো অবাক হবেন যে এ বছরের মার্চ নাগাদ, ভারতের জিডিপিতে এই রাজ্যগুলির অবদান ছিল ৩০ শতাংশ। এমনকি ভারতের সর্বকনিষ্ঠ রাজ্য তেলেঙ্গানাতেও ভালো বৃদ্ধি দেখা যাচ্ছে।

১৯৬০-৬১ সাল নাগাদ ভারতের মধ্যে বাংলার অবদান ছিল অনেকটাই। দেশের জিডিপিতে পশ্চিমবঙ্গের অবদান ছিল ১০. ৫ শতাংশ, এখন অবদান মাত্র ৫.৬ শতাংশ। রাজ্যের বাসিন্দাদের মাথাপিছু আয় জাতীয় গড় আয়ের ১২৭. ৫ শতাংশ ছিল। এখন সেটাও কমেছে। বর্তমানে নেমে এসেছে ৮৩. ৭ শতাংশে। কেন্দ্রের ওই আলোচ্য রিপোর্টে বলা হয়েছে, ‘পশ্চিমবঙ্গ কয়েক দশক ধরে তার আপেক্ষিক অর্থনৈতিক ক্ষমতায় ক্রমাগত পতনের সম্মুখীন হয়েছে।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন

Share This ➥