ভারত থেকে রাশিয়ায় যাচ্ছে বিশেষ সামগ্রী, প্রবল চাপে আমেরিকা

Koushik Dutta

Published on:

ভারত থেকে রাশিয়ায় যাচ্ছে বিশেষ সামগ্রী, প্রবল চাপে আমেরিকা

দেবপ্রসাদ মুখার্জী: আন্তর্জাতিক কূটনৈতিক ক্ষেত্রে ভারত সবসময়ই মাঝামাঝি অবস্থান ধরে রাখার চেষ্টা করে। সেই কারণে একযোগে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে পারে ভারত। তবে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতার কারণে এবার আমেরিকার কাছে চক্ষুশূল হল ভারতের কর্মকান্ড। আসলে সম্প্রতি কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে ভারত থেকে থেকে রাশিয়ায় কিছু বিশেষ ধরনের পণ্য রপ্তানি করা হয়েছে। আর সেই নিয়ে উদ্বেগ প্রকাশ করল মার্কিন যুক্তরাষ্ট্র।

রিপোর্টে যেসব সামগ্রীর রপ্তানির দাবি জোরালো হয়েছে, সেইসব সামগ্রীগুলি যুদ্ধের কাজে ব্যবহার হতে পারে বলে জানা গেছে। একইসঙ্গে এগুলির সাহায্যে নতুন প্রযুক্তি তৈরি করা সম্ভব বলেও দাবি করছেন বিশেষজ্ঞরা। সেই কারণে মার্কিন যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। তাঁদের আশঙ্কা, ভারত থেকে রাশিয়াগামী এইসব সামগ্রী রাশিয়ার সামরিক ক্ষমতা বৃদ্ধি করতে পারে। সেই কারণে বাইডেন প্রশাসন ভারতকে অনুরোধ করেছে যাতে এসব সামগ্রী রাশিয়াকে রপ্তানি না করা হয়।

iCET প্রযুক্তি নিয়ে উদ্বেগ বাড়ছে আমেরিকার

২০২২ সালে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রর যৌথ উদ্যোগে শুরু হয়েছে দ্য ইনিশিয়েটিভ অন ক্রিটিকাল অ্যান্ড ইমার্জিং টেকনোলজি বা iCET। এই উদ্যোগের অধীনে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে উন্নত প্রযুক্তি নিয়ে গবেষণা করছে। সামরিক ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সহ পরিবেশবান্ধব গবেষণা চালানো হয় এর মাধ্যমে। আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের সমস্যা এই উদ্যোগের হস্তান্তর নিয়েই। বাইডেন প্রশাসন আশঙ্কা করছে যে ভারত থেকে রাশিয়ায় রপ্তানির মাধ্যমে এই প্রযুক্তি রাশিয়ার হাতে চলে যেতে পারে। এর ফলে রাশিয়া আরও শক্তিশালী হয়ে উঠতে পারে এবং তা বিশ্ব রাজনীতিতে প্রভাব ফেলতে পারে। মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, রাশিয়া ভারত থেকে কিছু সংবেদনশীল পণ্য আমদানি করেছে। যদিও এসব পণ্যের সুনির্দিষ্ট তথ্য এখনও স্পষ্ট নয়।

আমেরিকার অভিযোগকে ‘ভিত্তিহীন’ দাবি

ভারত থেকে এই বিষয়ে জানানো হয়েছে যে, আমেরিকার এই ধরনের আশঙ্কা অমূলক এবং ভিত্তিহীন। ভারতের দাবি, প্রতিরক্ষা ক্ষেত্রে অন্যান্য দেশের সাথে সংবেদনশীল পণ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে দীর্ঘদিন ধরে সফল এবং নির্ভরযোগ্য হয়েছে। ভারত। সেই কারণে ভারত কখনোই প্রতিরক্ষা ক্ষেত্রে কোনো গোপনীয় তথ্য বা পণ্য অন্য কারো কাছে সরবরাহ করেনি। জানা গেছে, ভারত এখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া উভয়ের সাথেই সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের যৌথ উদ্যোগ

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত একসাথে অনেক উন্নত প্রযুক্তি নিয়ে কাজ করছে। আসলে, মার্কিন যুক্তরাষ্ট্র চায় যে এইসব উন্নত প্রযুক্তি শুধুমাত্র তাঁদের বন্ধু দেশগুলির হাতে থাকুক। রাশিয়ার মতো দেশগুলির হাতে এসব প্রযুক্তি যাতে না পৌঁছায়, সেদিকেও সজাগ রয়েছে বাইডেন প্রশাসন। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের উপর ভরসা করে। তবুও তাঁরা এই বিষয়ে ভারতের সাথে সতর্কভাবে আলোচনা চালিয়ে যেতে চায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন

Share This ➥