বন্যা দুর্গত এলাকায় এবার অভয়া ক্লিনিক খুলতে চলেছে জুনিয়র ডাক্তাররা!

Indiahood Desk

বন্যা দুর্গত এলাকায় এবার অভয়া ক্লিনিক খুলতে চলেছে জুনিয়র ডাক্তাররা!

প্রীতি পোদ্দার: টানা বৃষ্টি এবং বিভিন্ন জলাধার থেকে জল ছাড়ার ফলে দক্ষিণবঙ্গের একাধিক এলাকা বন্যা কবলিত। সেই পরিস্থিতিতে, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার পাঁশকুড়ায় বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে উদয়নারায়ণপুরের বন্যা পরিস্থিতি দেখতে যান তিনি। বন্যায় দুর্গতদের পাশে থাকার ভরপুর আশ্বাসও দিলেন। আর এই আবহে সেখানেও জুনিয়র ডাক্তারদের কাজে ফেরার অনুরোধ জানিয়ে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

উদয়নারায়ণপুরে মুখ্যমন্ত্রী জানান, ‘আমি চিকিৎসকদেরও বলব, সাপেরা ডাঙায় আশ্রয় নিয়েছে। এই জল নেমে গেলে সাপের কামড়, ডায়রিয়া, জ্বর হবেই। মুখ্যসচিবকে ফোন করে মেডিক্যাল শিবির করতে বলেছি। শিবির যে করব, এখনও কাজে যোগদান হয়নি। আমি আমার সাধ্যমতো করেছি! আশা করি সুমতি ফিরবে। মানুষের প্রাণ বাঁচানো, খাদ্য তুলে দেওয়াই এখন বড় কাজ। এটা রাজনীতির সময় নয়।’

অভয়া ক্লিনিক চালু করার কথা ঘোষণা জুনিয়র ডাক্তারদের

   

মুখ্যমন্ত্রী থেকে শুরু করে সুপ্রিম কোর্ট, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় জুনিয়র ডাক্তারদের ক্রমাগত কাজে ফেরার অনুরোধ করেই চলেছে। এমনকি মুখ্যসচিব মনোজ পন্থ গতকাল বৈঠকের যে চিঠি পাঠিয়ে ছিলেন তাতে জুনিয়র ডাক্তারদের বন্যা পরিস্থিতি মনে করিয়ে কাজে ফেরার অনুরোধ করেন। এদিকে আরজিকর ঘটনায় কর্মবিরতি পালন করছেন জুনিয়র ডাক্তাররা। অবশেষে মুখ্যমন্ত্রীর এই আহ্বানের পর স্বাস্থ্যভবনের সামনে ধরনা থেকে রাজ্যের বন্যা বিধ্বস্ত এলাকায় ত্রাণ শিবির ও অভয়া ক্লিনিক চালু করার কথা ঘোষণা করলেন জুনিয়র ডাক্তাররা।

ত্রাণশিবির গড়তে চায় জুনিয়র ডাক্তাররা

সূত্রের খবর স্বাস্থ্যভবনের সামনে ধর্নামঞ্চ থেকেই রাজ্যের বন্যা বিধ্বস্ত এলাকায় ত্রাণ শিবির ও অভয়া ক্লিনিক গড়ে তোলার কথা ঘোষণা করলেন আন্দোলনরত জুনিয়র চিকিৎসকেরা। এই প্রসঙ্গে জুনিয়র ডাক্তাররা বলেছেন, “গোটা পশ্চিমবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। তার উপর হাজার হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। অত্যন্ত খারাপ পরিস্থিতি। এদিকে আমাদের অবস্থানে যাতে কোনো অসুবিধা না হয় তার জন্য অনেক মানুষ সাহায্য করেছেন। এখানে সকলে যা দিয়েছেন আমাদের, তা জমে রয়েছে। তার সঙ্গে আমরা আবেদন করব আরও মানুষ যদি আমাদের কাছে সাহায্য পাঠান। তাহলে সেটা দিয়ে বন্যা দুর্গত এলাকায় ত্রাণশিবির গড়তেচাই আমরা। বন্যা দুর্গত এলাকায় ‘অভয়া ক্লিনিক’ গড়তে চাই। মানুষের প্রতি দায়বদ্ধতা পালন করব।”

ফের কাজে যোগ দিতে চলেছে জুনিয়র ডাক্তাররা

অন্যদিকে গতকাল জেনারেল বডির বৈঠকের পর জুনিয়র ডাক্তাররা জানিয়ে দেন যে, আগামী কাল অর্থাৎ শনিবার থেকেই বন্যা কবলিত এলাকাতে যাবেন জুনিয়র ডাক্তাররা। সেখানে ‘অভয়া ক্লিনিক’ চলবে। সমস্ত কলেজে ডিপার্টমেন্ট ভিত্তিক SOP করা হবে। ওপিডিতে সিজওয়ার্ক চলবে। তবে আন্দোলরত ডাক্তাররা জানিয়েছেন, আগামী ২৭ তারিখ সুপ্রিম কোর্টের শুনানির দিকে তাকিয়ে আছেন তাঁরা। শুনানিতে ভালো কিছু না হলে আবারও সম্পূর্ণ কর্মবিরতির হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা। তার আগে আজ বিকেল ৩ টের সময় স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স অভিযানের ডাক দেওয়া হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন