১৪৪০ আসন, চালু হল দেশের প্রথম ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস! দেখুন রুট, স্টপেজ ও ভাড়া

Koushik Dutta

Published on:

১৪৪০ আসন, চালু হল দেশের প্রথম ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস! দেখুন রুট, স্টপেজ ও ভাড়া

দেবপ্রসাদ মুখার্জী: বর্তমানে ভারতের সবথেকে আধুনিক ও দ্রুতগতির ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। সম্পূর্ণ দেশীয় প্ৰযুক্তিতে তৈরি এই সেমি-হাইস্পিড ট্রেন ভারতীয় রেলের গৌরবান্বিত ইতিহাসকে বয়ে নিয়ে চলেছে আধুনিকতার মোড়কে। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী পরিবহনকারী ভারতীয় রেল এবং দেশীয় প্রযুক্তিকে এক উঁচু মাত্রা দিয়েছে ভারতের এই ট্রেন। প্রথমে ৮ কোচের বন্দে ভারত এক্সপ্রেস চালু হলেও পরে ১৬ কোচ এবং এখন ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে দেশে।

গত বুধবার, ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস বাণিজ্যিকভাবে চালু হল দেশে। এই সেমি-হাইস্পিড ট্রেনটি বারাণসীকে নতুন দিল্লি রেলওয়ে স্টেশনের সাথে সংযুক্ত করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চলতি সপ্তাহে এই ট্রেনটির উদ্বোধন করেছেন। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে নির্মিত এই নতুন ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস আগের ১৬ কোচ এবং ৮ কোচের সংস্করণের তুলনায় আরও বেশি যাত্রী বহন করতে সক্ষম হবে। এখন একনজরে এই ২০ কোচের সেমি-হাইস্পিড ট্রেন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস কোন কোন স্টেশনে থামবে?

দিল্লি-বারাণসী রুটের নতুন ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সংখ্যা ২২৪৩৬/২২৪৩৫ এবং ২২৪১৫/২২৪১৬। এই ট্রেনগুলি ৭৭১ কিলোমিটার দূরত্ব যেতে পারবে মাত্র ৮ ঘন্টার মধ্যে। সেই কারণে এই নতুন ট্রেনটি দিল্লি-বারাণসী রুটের দ্রুততম ট্রেন বলে বিবেচিত হতে চলেছে। এক যাত্রায় এই ট্রেন ১,৪৪০ জন যাত্রী বহন করতে পারবে। এই ট্রেনটি যাত্রাপথে দুটি স্টেশনে থামবে – প্রয়াগরাজ জংশন এবং কানপুর সেন্ট্রাল।

দিল্লি-বারাণসী বন্দে ভারত এক্সপ্রেসের সময়সূচি

(১) ট্রেন ২২৪১৫ (বারাণসী থেকে নতুন দিল্লি): বারাণসী থেকে সকাল ৬:০০ টায় ছেড়ে ১৪:০৫ এ পৌঁছাবে।

(২) ট্রেন ২২৪৩৫ (বারাণসী থেকে নতুন দিল্লি): বারাণসী থেকে বিকাল ৩:০০ টায় ছেড়ে রাত ১১:০০ টায় পৌঁছাবে।

২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া

দিল্লি-বারাণসী রুটের নতুন ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে মোট ১,৪৪০টি আসন থাকবে। এর মধ্যে দুটি শ্রেণির ব্যবস্থা রয়েছে – এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ চেয়ার কার। বারাণসী থেকে নতুন দিল্লি পর্যন্ত এসি চেয়ার কারের ভাড়া ১,৭৯৫ টাকা এবং এক্সিকিউটিভ চেয়ার কারের ভাড়া ৩,৩২০ টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন

Share This ➥