হল মলদ্বীপকে ঋণের দায়ে ডোবানোর চুক্তি! চিনের জালে ফাঁস মুইজ্জু করলেন আরেকটি বড় ভুল

Indiahood Desk

হল মলদ্বীপকে ঋণের দায়ে ডোবানোর চুক্তি! চিনের জালে ফাঁস মুইজ্জু করলেন আরেকটি বড় ভুল

শ্বেতা মিত্রঃ বিপদের কালো ছায়া যেন সরতেই চাইছে না মলদ্বীপের আকাশ থেকে। বর্তমানে গলা অবধি দেনার দায়ে ডুবে রয়েছে দ্বীপরাষ্ট্রটি। শুধু তাই নয়, মলদ্বীপের অবস্থা দেখে আর কোনওরকম ঝুঁকি নিতে চাইছেন না বিনিয়োগকারীরা। একে একে বেশিরভাগ বিনিয়োগকারীই মলদ্বীপ থেকে মুখ ফেরাতে শুরু করেছেন। এহেন অবস্থায় মলদ্বীপ এবার এমন এক কাজ করল যা মোটেই ভালো চোখে দেখছে না আন্তর্জাতিক মহল। ফের একবার চিনের সঙ্গে এক বড়সড় চুক্তি করে বসল মলদ্বীপের মইজ্জু সরকার, যা দেশের পক্ষে মোটেই ভালো নয় বলে মনে করছে বিশিষ্ট মহল।

মলদ্বীপকে ফের আর্থিক সাহায্য চিনের

জানা গিয়েছে, ফের একবার নতুন করে মলদ্বীপকে আর্থিক সাহায্য করে সকলকে চমকে দিল চিন। ঋণের ফাঁদে জড়িয়ে পড়া মলদ্বীপ বেজিংয়ের সঙ্গে নতুন চুক্তি করেছে। এহেন অবস্থায় মলদ্বীপকে আরও আর্থিক সহায়তা দিতে সম্মত হয়েছে। পিপলস ব্যাংক অফ চায়না এবং মলদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রকের মধ্যে একটি চুক্তি হয়েছে। এই চুক্তিটি বেজিং এবং মালেকে সরাসরি বিনিয়োগ এবং চলতি অ্যাকাউন্ট লেনদেনের স্থানীয় মুদ্রা নিষ্পত্তি প্রচারের ক্ষেত্রে সাহায্য করবে। চিনের কেন্দ্রীয় ব্যাংক বলেছে, এই চুক্তি বাণিজ্য ও বিনিয়োগ জোরদারে সহায়তা করবে। তবে চুক্তির বিষয়ে সরাসরি চিনের তরফে কিছু জানানো হয়েছে।

দেনায় ডুবে মলদ্বীপ

   

বর্তমানে ভারী ঋণের বোঝায় চেপে গিয়েছে মলদ্বীপ। এদিকে মনে করা হচ্ছে, চিনের পৃষ্ঠপোষকতায় মোহাম্মদ মুইজ্জুর আগমনের পর মলদ্বীপের অর্থনৈতিক অবস্থা ক্রমাগত সংকটে পড়েছে। দেশের বিরুদ্ধে যে কোনও সময়ে ঋণখেলাপির অভিযোগ উঠতে পারে বলে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে নতুন চুক্তি স্বাক্ষরের পর এক বিবৃতিতে চিনের বিদেশমন্ত্রক বলেছে, তারা মলদ্বীপের ক্রমবর্ধমান ঋণ এবং আর্থিক সহায়তা বাড়ানোর বিষয়ে সক্রিয়ভাবে যোগাযোগ করছে। মন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, ‘চিন মলদ্বীপের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে যথাসাধ্য সহায়তা ও সহযোগিতা অব্যাহত রাখবে।’

মলদ্বীপের ঋণ সংকট বাড়ছে

যত সময় এগোচ্ছে মলদ্বীপের ঋণ সংকট বেড়েই চলেছে। নগদ অর্থের সংকটে থাকা মালদ্বীপ ইসলামি সার্বভৌম ঋণ পরিশোধে খেলাপি হওয়া প্রথম দেশ হতে পারে। তবে মালদ্বীপ সরকার বৃহস্পতিবার প্রতিশ্রুতি দিয়েছে যে তারা আগামী মাসে ২৫ মিলিয়ন ডলার দিতে ব্যর্থ হবে না। বিশ্বব্যাংকের মতে, মলদ্বীপের সবচেয়ে বড় ঋণদাতা চীন। মলদ্বীপের ওপর বেইজিংয়ের ঋণ বেড়ে দাঁড়িয়েছে ১৩০ কোটি ডলারেরও বেশি। এহেন অবস্থায় আরও টাকা দিতে চলেছে চিন। এহেন অবস্থায় অনেকেই এটাকে চিনের নতুন ফাঁদ বলে মনে করছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন