জানেন আশ্বিন মাসে কবে পড়ছে কালাষ্টমী? সঠিক নিয়মে জেনে নিন তিথি ও পুজো পদ্ধতি সম্পর্কে

Indiahood Desk

জানেন আশ্বিন মাসে কবে পড়ছে কালাষ্টমী? সঠিক নিয়মে জেনে নিন তিথি ও পুজো পদ্ধতি সম্পর্কে

প্রীতি পোদ্দার: হিন্দু পুরাণ শাস্ত্র অনুযায়ী, প্রতি মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কালাষ্টমী ব্রত পালন করা হয়। এইসময় কালভৈরবের পুজো করার রীতি প্রচলিত রয়েছে। সেই কারণে বছরে ১২টি মাসে ১২টি কালাষ্টমী পালিত হয়। হিন্দু শাস্ত্র অনুযায়ী এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ভক্ত শিবের আরেক রূপ কালভৈরবের উদ্দেশ্যে উপবাস রেখে পুজো করেন। বলা হয় এই দেবতাকে ভক্তি শ্রদ্ধা মেনে পুজো করলে অনেক উপকার পাওয়া যায়। তাঁর আশীর্বাদে অশুভ শক্তি সম্পূর্ণ বিনাশ হয়ে জীবনে নেমে আসে সুখ-শান্তি ও সমৃদ্ধি।

বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ কালাষ্টমীটি পড়ে মাঘ মাসে। একে বলা হয় ভৈরব অষ্টমী। মনে করা হয়, এদিন মহাদেব কালভৈরবের রূপ ধারণ করেন। জানা যায়, কাল ভৈরবকে ১৬ ভাবে পুজো করা যায়। কালাষ্টমীতে শিব ও পার্বতীর পুজো করে ভৈরব বাবার কাহিনি পাঠ করেন ভক্তরা। কাল ভৈরবের বাহন হল কুকুর। তাই এদিন কুকুরকে খাওয়ানোও বেশ শুভ। কিন্তু জানেন কি চলতি বছর আশ্বিন মাসে কখন কালাষ্টমীর তিথি, শুভ সময় পড়ছে? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

আশ্বিন মাসে কবে পড়ছে কালাষ্টমী?

   

পঞ্চাং অনুসারে জানা গিয়েছে, চলতি বছর আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি শুরু হবে আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ১২ টা ৩৮ মিনিটে। এবং অষ্টমী তিথি শেষ হবে আগামী ২৫ সেপ্টেম্বর দুপুর ১২ টা ১০ মিনিটে। তাই রীতি অনুযায়ী আগামী ২৫ সেপ্টেম্বর পালিত হবে কালাষ্টমী। জানা যায় মহাদেবের অত্যন্ত ভয়াবহ এবং রাগী রূপ হল এই কালভৈরব। এই দেবতার রোষ অত্যন্ত প্রখর। তাই এই পুজোতে সঠিক নিয়ম মেনে পুজো করতে হয়। এই দিনে কারো সঙ্গে মারামারি করা উচিত নয়। আমিষ খাবার এবং অ্যালকোহল থেকে দূরে থাকতে হবে। কাউকে অপমান করা উচিত নয়। কারও প্রতি খারাপ চিন্তা করা উচিত নয়। এক নজরে দেখে নিন মাসিক কালাষ্টমী পুজো পদ্ধতি।

মাসিক কালাষ্টমী পুজো পদ্ধতি

এই দিন ব্রহ্ম মুহূর্তে ঘুম থেকে উঠে স্নান করে ভিজে গায়ে সূর্যদেবকে জল নিবেদন করে নিতে হবে। সবশেষে পরিষ্কার জামা কাপড় পড়ে নিতে হবে। এরপর চৌকিতে ভগবান কাল ভৈরবের মূর্তি স্থাপন করে নিতে হবে। এবং তাঁর গায়ে সাদা চন্দনের তিলক লাগিয়ে চারিপাশে ফুল দিয়ে সাজিয়ে নিতে হবে। ফল, মিষ্টি আর হিসেবে নিবেদন করুন। এবং প্রদীপ এবং ধূপ জ্বালিয়ে আরতি করে নিন। পরের দিন ব্রত ভঙ্গ করে নিন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন