ট্রাফিক চালানে ৫০% ছাড়, পুজোর আগেই দারুণ স্কিম চালু সরকারের

Indiahood Desk

ট্রাফিক চালানে ৫০% ছাড়, পুজোর আগেই দারুণ স্কিম চালু সরকারের

দেবপ্রসাদ মুখার্জী: আসছে পুজোর মরশুম। অক্টোবরে প্রথম সপ্তাহেই উৎসবে মেতে উঠবে গোটা দেশ। তাই এই সময়ে বিভিন্ন জিনিসের ক্ষেত্রে ছাড় পাওয়া যায়। বিশেষ করে বাইক, স্কুটার এবং চার চাকা ছোট ও বড় SUV গাড়ির ক্ষেত্রেও ছাড় পাওয়া যায় এই সময়ে। তবে এবার ট্রাফিক পুলিশের চালানের ক্ষেত্রে ছাড়ের ঘোষণা করল সরকার। এবার থেকে ট্রাফিক চালানের মোট মূল্যের উপর ৫০ শতাংশ ছাড় পাওয়া যাবে। তবে মাত্র ১০ দিনের জন্যই এই অফার চালু হচ্ছে।

কিন্তু পশ্চিমবঙ্গের জন্য এই অফার নয়। এই অফারের সুবিধা পাবেন শুধুমাত্র দিল্লিবাসী। দিল্লির ট্রাফিক পুলিশের উদ্যোগে পুরানো চালানের ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় প্রদানের একটি নতুন স্কিম চালু হতে চলেছে। দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাশ গেহলট তাঁর এক্স হ্যান্ডেলে এই স্কিমের ঘোষণা করেন। উৎসবের মরশুমে এই ছাড় দেওয়া হবে। তাই সকলেরই এই স্কিম সম্পর্কে বিস্তারে জেনে নেওয়া উচিত।

১০ দিনের জন্য চালানের উপর ৫০ শতাংশ ছাড়

এক্স হ্যান্ডেলে পোস্ট করে দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাশ গেহলট এই স্কিমটি সম্পর্কে জনগণকে অবগত করেন। তিনি জানান, স্কিমটি দিল্লির লেফট্যানেন্ট গভর্নরের অনুমোদনের পর চালু হবে। তবে পার্মানেন্ট নয়, শুধুমাত্র ১০ দিনের জন্য এই স্কিম কার্যকর করা হবে। এর মাধ্যমে সাধারণ মানুষ, যাঁদের পুরানো ট্রাফিক চালান বকেয়া রয়েছে, তারা ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন।

কেন এই স্কিম চালু করেছে সরকার?

দিল্লি পরিবহন মন্ত্রকের স্কিমটির মূল উদ্দেশ্য হল মানুষের বকেয়া চালানের বোঝা হ্রাস করা এবং তাঁদের নিয়ম মেনে ট্রাফিক আইন অনুসরণে উদ্বুদ্ধ করা। এটি দিল্লির ট্রাফিক ব্যবস্থার উন্নতি ঘটাতে সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে। যাঁদের পুরনো ট্রাফিক আইন ভঙ্গের জন্য চালান করা হয়েছে এবং যাঁরা এখনও সেই চালান পরিশোধ করতে পারেননি, তাঁরা এই স্কিমের সুযোগ নিয়ে বকেয়া চালানের পরিমাণ কমাতে পারবেন।

কিভাবে ছাড় সহ চালান জমা করা যাবে?

দিল্লি ট্রাফিক পুলিশের সূত্র অনুযায়ী, স্কিমটি চালু হওয়ার পর সাধারণ মানুষ অনলাইনের মাধ্যমে বা নির্ধারিত কেন্দ্রগুলিতে গিয়ে তাঁদের বকেয়া চালান পরিশোধ করতে পারবেন। এই স্কিমে ছাড় দেওয়ার মাধ্যমে সরকারের রাজস্ব আদায়ের প্রক্রিয়াটি আরও সহজ ও কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।পরিবহন মন্ত্রী কৈলাশ গেহলট এই পদক্ষেপের মাধ্যমে দিল্লির নাগরিকদের ট্রাফিক নিয়মের প্রতি আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন