বেতন ২৮ হাজার টাকা, মাধ্যমিক পাসে আয়ুষ প্রকল্পে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

Indiahood Desk

বেতন ২৮ হাজার টাকা, মাধ্যমিক পাসে আয়ুষ প্রকল্পে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

শ্বেতা মিত্রা, কলকাতাঃ একটা সময় পর নিজেদের পায়ে দাঁড়াতেই হয়। লেখাপড়া যত দূর হোক না কেন, চাকরির চেষ্টায় থাকেন অনেকে। বাংলায় চাকরির বাজার কেমন সেটা আলাদা করে বলার অপেক্ষা থাকে না। কিন্তু চুপচাপ বসেও তো আর থাকা যায় না। পরিস্থিতি যেমনই হোক, উপার্জনের রাস্তা খুঁজে বের করতেই হবে। ভালো বেতনের চাকরির আশায় কেউ কেউ অনেক দূর অব্দি লেখাপড়া করেন। এখনকার সময়ে বই, লেখাপড়াও অনেক খরচ সাপেক্ষ ব্যাপার। সবার পক্ষে বেশি দূর পড়াশুনা চালিয়ে যাওয়া সম্ভব হয় না।

এই পরিস্থিতিতে চাকরি পাওয়া হয়ে যায় আরও মুশকিল। চাকরি না পাওয়ার আরও একটা কারণ সঠিক সময়ে খবর না পাওয়া। হয়তো খবর পেলেন অমুক জায়গায় চাকরির জন্য লোক নিচ্ছে। গিয়ে দেখা গেল লোক নেওয়া হয়ে গিয়েছে। খবর দেরিতে পাওয়ার কারণে পরীক্ষা কিংবা ইন্টারভিউটাই দেওয়া হল না। এই সমস্যা দূর করার জন্য আমাদের আজকের এই প্রতিবেদন। যারা নূন্যতম মাধ্যমিক পাস, তারাও এই চাকরির জন্য চেষ্টা করতে পারেন।

কী চাকরির কথা বলা হচ্ছে?

   

রাজ্য সরকারের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে জাতীয় আয়ুষ মিশনের অধীনে বেশ কিছু কর্মী নিয়োগের জন্য নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলার যে কোনও প্রান্তের বাসিন্দা এই পদের জন্য আবেদন করতে পারেন। নারী, পুরুষ যে কোনও ব্যক্তি করতে পারবেন আবেদন। চাকরি দেওয়া হচ্ছে যোগা প্রফেশনাল পদের জন্য। কর্মরত প্রার্থীকে প্রতি মাসে ২৮,০০০/- টাকা বেতন দেওয়া হবে। যিনি আবেদন করছেন তাঁর বয়স অন্তত ২১ বছর হতে হবে, আর সর্বোচ্চ বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে।

ফার্মাসিস্ট পদের জন্যও রয়েছে চাকরির সুযোগ

ফার্মাসিস্ট হিসেবে যারা কাজ করতে চাইছেন তাদের জন্যও সুযোগ রয়েছে। আগ্রহী প্রার্থীদের মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পাশাপাশি হোমিওপ্যাথি ফার্মাসি বিষয়ে সার্টিফিকেট অথবা ডিপ্লোমা ডিগ্রী থাকা জরুরি। সেই সঙ্গে কম্পিউটার চালানো জানতে হবে। এই কাজের জন্য মাসিক বেতন ২০,০০০/- টাকা। যিনি আবেদন করছেন তাঁর বয়স অন্তত ২১ বছর হতে হবে, আর সর্বোচ্চ বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে।

আরও একটা চাকরির খবর

এছাড়াও আরও একটা কাজের জন্য লোক নেওয়া হচ্ছে। সেটা হল মাল্টিপরপাস ওয়ার্কর পদের চাকরি। মাইনে মাস গেলে ১৫,০০০/-। যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম স্নাতক পাশ সহ কমপক্ষে এক বছরের কম্পিউটার অপারেটিং ডিপ্লোমা কোর্সের সার্টিফিকেট অবশ্যই থাকতে হবে। যিনি আবেদন করছেন তাঁর বয়স অন্তত ২১ বছর হতে হবে, আর সর্বোচ্চ বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে।

উপরে উল্লেখিত প্রত্যেকটি চাকরির ব্যাপারে বিস্তারিত জানার জন্য অবশ্যই ভিজিট করুন www.wbhealth.gov.in -এ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন