২৮০-র মধ্যে ১৮০ সিনেমা ফ্লপ, অথচ তিনি 'সুপারস্টার'! ৪৮ বছর ধরে বলিউড, টলিউডে করছেন রাজত্ব

Indiahood Desk

২৮০-র মধ্যে ১৮০ সিনেমা ফ্লপ, অথচ তিনি ‘সুপারস্টার’! ৪৮ বছর ধরে বলিউড, টলিউডে করছেন রাজত্ব

শ্বেতা মিত্রঃ কারোর কাছে তিনি ডিস্কো ডান্সার তো আবার কারোর কাছে তিনি চিতা। যারা সিনেমা প্রেমী আশা করি বুঝতেই পারছেন কার কথা হচ্ছে। হ্যাঁ ঠিকই আন্দাজ করেছেন, আজ কথা হচ্ছে একসময়ের সুপারস্টার মিঠুন চক্রবর্তীকে নিয়ে। দশকের পর দশক ধরেই বাংলা থেকে শুরু করে হিন্দি সিনেমা চলচ্চিত্রে দাপিয়ে বেরিয়েছেন তিনি। অথচ যে আপনি জানলে অবাক হবেন অধিকাংশ সিনেমাই তাঁর ফ্লপ। তিনি যদি ২৮০ টি সিনেমা করে থাকেন তার মধ্যে ১৮০ টা সিনেমাই হয়তো ফ্লপ গিয়েছে। অথচ এক সময় তিনিই ছিলেন সর্বশেষ সুপারস্টার। ডিস্কো ডান্সার সিনেমার রাতারাতি তাকে ফেম এনে দিয়েছিল। এমনকি তিনি মাটিতে হাত দিলেও সেটা সোনা হয়ে যেত।

আজও বড় পর্দা দাপিয়ে বেড়াচ্ছেন মিঠুন চক্রবর্তী

বলিউডের ‘ডিস্কো ডান্সার’ খ্যাত মিঠুন চক্রবর্তী চার দশকেরও বেশি সময় ধরে সিনেমা জগতে সক্রিয়। অবশ্য রাজনীতিতেও সমানভাবে সক্রিয় তিনি। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে মিঠুন চক্রবর্তী তার ফিল্মি কেরিয়ারে অনেক হিট এবং অনেক ফ্লপ সিনেমা করেছেন। বাংলার আরেক ‘দাদা’ তাঁর সিনেমা কেরিয়ারে ২৫০ টিরও বেশি ছবিতে কাজ করেছেন।

লাগাতার ফ্লপ সিনেমা করেও ‘সুপারস্টার’ মিঠুন

   

এক ধার দিয়ে তিনি যেমন সিনেমা করে গিয়েছেন ঠিক তেমনি ৩০টিরও বেশি ব্যাক টু ব্যাক ফ্লপ চলচ্চিত্র উপহার দিয়েছেন। তা সত্ত্বেও মিঠুনের ঝুলিতে সিনেমা ও টাকার কিন্তু অভাব নেই। প্রথম সিনেমার জন্য জাতীয় পুরস্কার অবধি পেয়েছেন তিনি। ২৭০টি ছবির মধ্যে ১৮০টি সুপার ফ্লপ ছবি উপহার দিয়েছেন মিঠুন, যার মধ্যে ব্যাক টু ব্যাক টু ব্যাক ৩৩টি। তা সত্ত্বেও মিঠুনকে সুপারস্টার বলা হয়। মিঠুন একজন অভিনেতার পাশাপাশি একজন রাজনীতিবিদ এবং তাঁর নামও ‘লিমকা বুক অফ রেকর্ডস’-এ নথিভুক্ত রয়েছে। ১৯৮৯ সালে টানা ১৯টি ছবি করেন মিঠুন। মিঠুনের এই রেকর্ড আজও অক্ষত রয়েছে। ‘মৃগয়া’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় মিঠুনের। এই ছবির মাধ্যমে জাতীয় পুরস্কারের পাশাপাশি বলিউডে নিজের আলাদাই জায়গা করে নেন এই অভিনেতা। এদিকে ‘ডিস্কো ডান্সার’ ছবি হিট হওয়ার পর মুম্বাইয়ের বড় বড় তারকাদের রাতের ঘুম উড়ে গিয়েছিল বলে দাবি করা হয়েছিল।

নব্বইয়ের দশকে মিঠুনের পতন

কিন্তু সেই যে একটা কথায় আছে না যার উত্থান আছে তার পতনও আছে। মিঠুন চক্রবর্তীর ক্ষেত্রেও এই কথাটা প্রযোজ্য। আশির দশকে মিঠুন চক্রবর্তী একের পর এক হিট সিনেমা করলেও নব্বইয়ের দশকে ব্যাক টু ব্যাক ফ্লপ ছবি মিঠুনের স্টারডমে বড় ধাক্কা খায়। এক রিপোর্টে বলা হয়েছে, বলিউডে সবচেয়ে বেশি ফ্লপ ছবি উপহার দেওয়ার রেকর্ড কিন্তু মিঠুনেরই ঝুলিতে। তবে এতগুলো ফ্লপ ছবি দেওয়ার পরও হার মানেনি মিঠুন। মিঠুন তার চলচ্চিত্র কেরিয়ারে ৫০টিরও বেশি হিট সিনেমা উপহার দিয়েছেন। এর মধ্যে ৯টি ব্লকবাস্টার ও ৯টি সুপারহিট ছবি রয়েছে।

 মিঠুন চক্রবর্তীর মোট সম্পত্তি

নির্বাচনী হলফনামা অনুযায়ী, অভিনেতার সম্পত্তির পরিমাণ আনুমানিক ১০১ কোটি টাকা। মিঠুনের গাড়ির কালেকশনে রয়েছে ইনোভা, মার্সিডিজ বেঞ্জ ই ক্লাস, মার্সিডিজ, ফরচুনার, ভক্সওয়াগনসহ একাধিক গাড়ি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন