শুধু রৌরকেল্লাই নয়, হাওড়া থেকে ছুটবে আরও দুটি নয়া বন্দে ভারত, ১৫ তারিখ উদ্বোধন

Koushik Dutta

Published on:

শুধু রৌরকেল্লাই নয়, হাওড়া থেকে ছুটবে আরও দুটি নয়া বন্দে ভারত, ১৫ তারিখ উদ্বোধন

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতীয় রেলের অন্যতম নিদর্শন হল বন্দে ভারত এক্সপ্রেস। যার সর্বোচ্চ গতি ১৬০ কিমি/ঘণ্টা। এইমুহুর্তে দেশে বন্দে ভারত ট্রেনের মোট সংখ্যা ৫৪ জোড়া। ইতিমধ্যে বন্দে ভারত ট্রেন দেশের বিভিন্ন রেল রুটে চলছে, যার মধ্যে এই ট্রেন ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ২৮০টিরও বেশি জেলাকে কভার করে। বাংলায় প্রথম বন্দে ভারত চালু হয় হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুটে। খুব কম সময়ে উত্তরবঙ্গ পৌঁছে যাওয়া যায়, ফলে বহু যাত্রীই বন্দে ভারতে যাত্রা করতে পছন্দ করেন। এই আবহে বঙ্গে ফের আরও ৩টি বন্দে ভারত যোগ হতে চলেছে।

নতুন বন্দে ভারত এক্সপ্রেস এর শুভ সূচনা

সূত্রের খবর, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে হাওড়া থেকে আরও তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হচ্ছে। সেগুলি হল হাওড়া-ভাগলপুর, হাওড়া-গয়া ও হাওড়া রৌরকেল্লা। ইতিমধ্যেই হাওড়া-এনজেপি, হাওড়া-পাটনা, হাওড়া-পুরী, হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করছে। এবার হাওড়া থেকে আরও তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালু হলে যাত্রী চলাচলে বিশেষ সুবিধা হবে বলে মনে করছে ভারতীয় রেল। বর্তমানে পশ্চিমবঙ্গ থেকে মোট ছ’টি বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করে। তার সঙ্গে যুক্ত হচ্ছে আরও তিনটি।

ভারচুয়ালি ট্রেনগুলির উদ্বোধন মোদীর

যে তিনটি নয়া বন্দে ভারতের উল্লেখ করা হয়েছে তার মধ্যে অন্যতম হল হাওড়া-রৌরকেল্লা। হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের পরে দ্বিতীয় এই বন্দে ভারত এক্সপ্রেস পশ্চিমবঙ্গ এবং ওড়িশার মধ্যে দূরত্ব আরও কমাতে চলেছে। জানা যাচ্ছে সব ঠিক থাকলে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে সেই ট্রেন চালু হবে। কিন্তু নিজে সশরীরে উপস্থিত থাকতে পারবেন না। তবে টাটানগর থেকে ভারচুয়ালি ট্রেনগুলির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ওইদিন মোট ১০ বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন মোদি। তার মধ্যেই থাকছে বাংলার জন্য তিনটি ট্রেন। আর বাকি ট্রেনগুলি চলবে বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, কর্ণাটক, ছত্তিশগড় এবং উত্তরপ্রদেশের মধ্যে।

প্রসঙ্গত, অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য ওড়িশার মুখ্যমন্ত্রী চরণ মোহন মাঝিকে আমন্ত্রণ জানানো হয়েছে ইস্ট-কোস্ট রেলের জেনারেল ম্যানেজার এর তরফ থেকে। বিধানসভায় তাঁর সঙ্গে দেখা করেন । তিনিই মুখ্যমন্ত্রীর হাতে আমন্ত্রণপত্র তুলে দেন। তাছাড়া ব্যক্তিগতভাবে তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। বর্তমানে যে রুট গুলিতে বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করে, সেগুলি হল, হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস, নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস, নিউ জলপাইগুড়ি-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন

Share This ➥