কেমন হবে একাদশের সেমেস্টার পদ্ধতি? পাশ নম্বরই বা কত? দেখে নাও এক ক্লিকে

Koushik Dutta

Published on:

কেমন হবে একাদশের সেমেস্টার পদ্ধতি? পাশ নম্বরই বা কত? দেখে নাও এক ক্লিকে

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর থেকেই উচ্চমাধ্যমিক স্তরে পরীক্ষার রুটিন এবং প্যাটার্ন পরিবর্তন করা হয়েছে। সেক্ষেত্রে অনেক ছাত্র ছাত্রীর মনে নানা প্রশ্ন থেকেই যাচ্ছে। যার মধ্যে অন্যতম হল পাশ নম্বর। একাদশ শ্রেণীতে কত পেলে ছাত্র ছাত্রীদের পাশ নম্বর উঠবে। তাই আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক সম্পূর্ণটা।

বিষয়ভিত্তিক পাশ নম্বর

প্রথম সেমিস্টারের পরীক্ষার ক্ষেত্রে প্রজেক্ট বেসড সাবজেক্ট গুলিতে ৪০ নম্বরের পরীক্ষা হবে। এবং প্র্যাকটিক্যাল বেসড সাবজেক্ট গুলিতে থাকবে ৩৫ নম্বরের। তাই সেক্ষেত্রে প্রতিটি বিষয়ে পাশ করার জন্য ছাত্রছাত্রীদের অবশ্যই ৩০ শতাংশ নম্বর তুলতেই হবে। প্রজেক্ট বেসড বিষয়গুলি যেমন বাংলা, ইংরেজি, গণিত, ইতিহাস, দর্শন, সংস্কৃত, শিক্ষাবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ইত্যাদি বিষয়ে মোট নম্বর ৪০। সেক্ষেত্রে পাশ করতে লাগবে ১২। এবং প্র্যাকটিক্যাল বেসড বিষয়গুলি যেমন ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি, ভূগোল, কম্পিউটার ইত্যাদি বিষয়ের মোট নম্বর ৩৫, সেক্ষেত্রে পাশ করতে হলে দরকার ১১।

নম্বর তোলা আরও সহজ

তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল চলতি বছর থেকে একাদশ শ্রেণির প্রথম সেমিস্টারের পরীক্ষা সবটাই হবে MCQ ভিত্তিক। তাই এই পরীক্ষাতে নম্বর তোলা খুব একটা কঠিন হবে না বরং অনেকটা সহজ হবে। তবে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা হবে ব্যাখ্যামূলক। অর্থাৎ উত্তর লিখতে হবে বড় করে। তাই সেক্ষেত্রে নম্বর কম পেলেও খুব একটা অসুবিধা হবে না। কারণ প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের নম্বর মিলে একাদশ শ্রেণির নম্বর গণনা করা হবে। তাই ভালো নম্বর প্রথম সেমিস্টারেই তুলে নিতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন

Share This ➥