৬০ থেকে ৭০ কিমি বেগে ঝড়, আগামী ৫ দিন ২১ রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা IMD-র

Indiahood Desk

৬০ থেকে ৭০ কিমি বেগে ঝড়, আগামী ৫ দিন ২১ রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা IMD-র

কলকাতাঃ বর্ষা যেন যাওয়ার আগেও দুর্যোগের জানান দিয়ে যাচ্ছে। বাংলায় খুব একটা বৃষ্টি না হলেও দেশের এমন বহু রাজ্য রয়েছে যেখানে প্রকৃতি রুদ্রমূর্তি ধারণ করেছে বলে মনে হচ্ছে। লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে গুজরাট, হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা রাজ্য। টানা ভারী বৃষ্টিতে এসব রাজ্যে বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে।

এদিকে এহেন অবস্থায় বহু মানুষের প্রাণহানিও ঘটেছে। সেইসঙ্গে প্রশাসনের তরফে লক্ষ লক্ষ মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। শুধুমাত্র গুজরাটেই ভারী বৃষ্টিতে এক ধাক্কায় মৃত্যু হয়েছে ৫০ জনের। তবে এখানেই প্রকৃতির তাণ্ডবলীলা কিন্তু থামবে না। আগামী কয়েকদিনের মধ্যে আরও বৃষ্টি ধেয়ে আসছে। বইবে ঝোড়ো হাওয়া।

ব্যাপক বৃষ্টি ধেয়ে আসছে

   

আপনি যদি ভেবে থাকেন এখনই বৃষ্টির তাণ্ডবলীলা শেষ হয়ে গেছে তাহলে ভুল ভাবছেন। এবার এক ধাক্কায় ২১ রাজ্যে তোলপাড় করা বৃষ্টি ধেয়ে আসছে। সেইসঙ্গে বইবে ৬০ থেকে ৭০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। আর এমনই পূর্বাভাস জারি করে সকলকে চমকে দিল আইএমডি। দিল্লি-এনসিআর সহ ২১টি রাজ্যে ভারী বৃষ্টিপাতের জন্য হলুদ সতর্কতা জারি করেছে ভারতীয় আবহাওয়া বিভাগ। এদিকে অন্ধ্রপ্রদেশে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার কারণে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। গুজরাটেও আগামী ৫ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর।

নতুন করে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

এবার নতুন করে দেশে ঘূর্ণিঝড়ের আশঙ্কা তৈরি হয়েছে বলে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, গত এক মাস ধরে দিল্লি-এনসিআরে টানা বৃষ্টি হচ্ছে। একটানা বৃষ্টির দেশের বহু জায়গায় জল জমে গিয়েছে। এদিকে হাওয়া অফিস জানাচ্ছে, আজ ও আগামীকাল শুক্রবার দেশের প্রায় ২০টি রাজ্যে ভালো রকমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ এবং আগামীকাল দিল্লি, উত্তর প্রদেশ, বিহার, হরিয়ানা, পাঞ্জাব, চণ্ডীগড়, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, কর্ণাটক, কেরালা, জম্মু ও কাশ্মীর, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ সহ অনেক রাজ্যে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন