বিনা টিকিটে AC কামরায় ১০০০ কিমি সফর, ট্রেন থেকে নেমে 'পার্টি'র কথা বলতেই বিপাকে ৫ বন্ধু

Indiahood Desk

বিনা টিকিটে AC কামরায় ১০০০ কিমি সফর, ট্রেন থেকে নেমে ‘পার্টি’র কথা বলতেই বিপাকে ৫ বন্ধু

ভারতীয় রেল দেশব্যাপী যাত্রীদের বিভিন্ন দূরত্বের গন্তব্যে পৌঁছে দেয়। তবে রেল যাতায়াতের জন্য টিকিট কাটা বাধ্যতামূলক। কিন্তু অনেক যাত্রী বিনা টিকিটেও বুক ফুলিয়ে ট্রেনে উঠে পড়েন। লোকাল ট্রেনে টিটি’দের আনাগোনা কম থাকার কারণে অনেক যাত্রী টিকিট না কেটেই প্রতিদিন যাতায়াত করেন। তবে এবার ৫ বিনা টিকিটের যাত্রীকে এক্কেবারে ফিল্মি কায়দায় পাকড়াও করল রেল পুলিশ।

উত্তরপ্রদেশের পন্ডিত দীনদয়াল উপাধ্যায় রেল ডিভিশনের একটি স্টেশনে ঘটেছে এই ঘটনাটি। ওই স্টেশনে একটি ট্রেন থেকে নামে পাঁচ বন্ধু। আর নামার সময় তাঁরা নিজেদের মধ্যে এই নিয়ে কথা বলতে শুরু করে। তাঁদের এই বিনা টিকিটে যাত্রার কথাবার্তা পাশের একজন টিটি শুনে ফেলেন। তিনি তৎক্ষণাৎ তাঁদের ধরে ফেলেন।

ঠিক কি ঘটেছিল ওই স্টেশনে?

   

তদন্তে জানা গেছে, ধৃত পাঁচ বন্ধু প্রায় ১,০০০ কিলোমিটার বিনা টিকিটে সফর করেছে, তাও আবার এসি কামরায়। স্টেশনে নেমে তাঁদের কথা শুনেই টিটি অবিলম্বে পাঁচজনকে ধরে ফেলে। এরই মধ্যে আরপিএফ জওয়ানরাও চলে আসেন। জিজ্ঞাসাবাদ করা হলে জানা যায়, তারা দিল্লি থেকে বিভিন্ন কোচে বিনা টিকিটে ভ্রমণ করে আসছিলেন। পাঁচজনের কাছ থেকে থার্ড এসির ভাড়া ও জরিমানা আদায় করার পর টিটি তাদের ছেড়ে দেয়।

স্টেশনে স্টেশনে বিশেষ অভিযান চালাচ্ছে রেল

ইস্ট সেন্ট্রাল রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক বলেছেন যে টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য দানাপুর, সোনপুর, সমষ্টিপুর, ধানবাদ এবং পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়, এই পাঁচটি বিভাগে গভীর রাত পর্যন্ত বিশেষ টিকিট চেকিং অভিযান চালানো হয়েছিল। এই অভিযানে, রেলওয়ের আধিকারিক, তত্ত্বাবধায়ক, রেলকর্মী, টিটিই এবং পূর্ব মধ্য রেলওয়ের গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে প্রচুর সংখ্যক আরপিএফ জোয়ান মোতায়েন করা হয়েছিল।

১২ হাজারের বেশি যাত্রীকে পাকড়াও করেছে রেল

এই অভিযানে মূলত মেল-এক্সপ্রেস ট্রেনগুলির এসি কোচগুলি বিশেষভাবে পরিদর্শন করা হয়েছিল। সেখান থেকে অনেক যাত্রীকে বিনা টিকিটে যাত্রা করার সময় হাতেনাতে পাকড়াও করে রেল। এর পাশাপাশি সব প্যাসেঞ্জার ট্রেন ও মেমু ট্রেনেও টিকিট ছাড়া বহু যাত্রী ধরা পড়েছে। রেল জানিয়েছে, এই অভিযানে মোট ১২,১৫০ জন টিকিটবিহীন যাত্রী ধরা পড়েছে। তাঁদের কাছ থেকে জরিমানা হিসেবেআদায় করা হয়েছে ৬৪,১৭,০০০ টাকা।

কোন ডিভিশনে কত জরিমানা আদায় হয়েছে?

(১) দানাপুর রেল ডিভিশনে ৫,৯০০ যাত্রীর কাছ থেকে ২৯,৭০,০০০ হাজার টাকা জরিমানা আদায় হয়েছে।

(২) পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রেল ডিভিশনে ১,৪৬০ যাত্রীর কাছ থেকে ৭,৭৪,০০ টাকা জরিমানা আদায় হয়েছে।

(৩) ধানবাদ রেল ডিভিশনে ১,০০০ যাত্রীর কাছ থেকে ৪,৩৪,০০০ টাকা জরিমানা আদায় হয়েছে।

(৪) সোনপুর রেল ডিভিশনে ২,২৫০ যাত্রীর কাছ থেকে ১২,৩৬,০০০ টাকা জরিমানা আদায় হয়েছে।

(৫) সমষ্টিপুর রেল ডিভিশনে ১,৫৪০ যাত্রীর কাছ থেকে ১০,০৪,০০০ টাকা জরিমানা আদায় হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন