অনুদান ফেরানোর পর এবার মণ্ডপে নির্যাতিতার ছবি! আরজি করের প্রতিবাদে বিশাল উদ্যোগ পুজো কমিটির

Indiahood Desk

অনুদান ফেরানোর পর এবার মণ্ডপে নির্যাতিতার ছবি! আরজি করের প্রতিবাদে বিশাল উদ্যোগ পুজো কমিটির

ইন্ডিয়া হুড ডেস্ক: হাতে আছে মাত্র আর কয়েকটা দিন। তারপরেই এক বছর পর ঘরে ফিরতে চলেছে উমা। কিন্তু উমা ফেরার সেই আনন্দ আজ যেন বিষাদে পরিণত হয়েছে। বাঙালির প্রাণের পুজো দোরগোড়ায় এসে পৌঁছলেও আরজি কর ঘটনার সেই দ্বিতীয় বর্ষের তরুণী ডাক্তারের নারকীয় মৃত্যু যেন সবটাই একমুহূর্তে বদলে গিয়েছে। বিভিন্ন প্রান্তে চলছে বিক্ষোভের মিছিল, ধর্না। সবটাই শুধুমাত্র তিলোত্তমার সুবিচারের। আর তাই সেই প্রতিবাদে সামিল হয়েছে বিভিন্ন পূজা কমিটি।

আরজি কর কাণ্ডের প্রতিবাদে ইতিমধ্যেই একাধিক নামকরা পুজো কমিটি দুর্গাপুজোর সরকারি অনুদান ফিরিয়ে দিয়েছে। এমনকি চলতি বছর দুর্গাপুজোর থিমেও এবার তিলোত্তমার স্পর্শ থাকবে বলেও জানা যাচ্ছে। সেই কারণে যেমন একাধারে চলছে বিক্ষোভ, ধর্না মঞ্চ এবং একের পর এক মিছিলের পরিকল্পনা আর অন্যদিকে আবার তিলোত্তমার প্রতিবাদ জানাতে প্রতিমা নির্মাণে বৈচিত্র আনার নানা পরিকল্পনা করছেন শিল্পীরা। যাঁদের মধ্যে অন্যতম হলেন শিল্পী সনাতন দিন্দা।

নব রূপে দুর্গা প্রতিমা!

   

জানা গিয়েছে, শিল্পী সনাতন দিন্দা ভবানীপুর ৭৫ পল্লী এবং বাঘাযতীন সেন্টার ক্লাবের প্রতিমা তৈরি করছেন। তিনি জানান, সাধারণত তিনি অন্যান্যদের থেকে অন্যরকমভাবে প্রতিমা তৈরি করতে চলেছেন। তার প্রতিমার মূল বিষয়টি এবার হবে মায়ের হাতে কখনও অস্ত্র থাকে না। তবে আরজি কর কাণ্ডে প্রতিবাদ জানাতে এবার তিনি প্রতিমার অস্ত্র রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়াও, রাজারহাটের ‘সিলভার ওক এস্টেট’ আবাসনের বাসিন্দারা আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের নির্যাতিতা নিহত তরুণী চিকিৎসককে এবার দুর্গাপূজা উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছে । শুধু তাই নয়, মণ্ডপের একটি নির্দিষ্ট জায়গায় নির্যাতিতার জন্য একটা স্মৃতি সৌধ রাখা হবে, সেখানে মালা দিয়ে তাঁকে স্মরণ করা হবে।

তৈরি হবে স্মৃতি সৌধ!

প্রসঙ্গত মূর্তি এবং মণ্ডপ তৈরির কাজ সাধারণত এপ্রিলেই শুরু হয়ে যায়। যার ফলে এই সময় মণ্ডপে প্রায় ৭০ শতাংশ কাজ হয়ে গিয়েছে। ফলে মণ্ডপের থিমে আরজি করের মতো ঘটনার প্রতিবাদ জানানোর জন্য সময় খুব কম ছিল তাদের হাতে। তাই এই অবস্থায় এক দারুণ প্রতিবাদের এক অভিনব পথ বেছে নিয়েছে রাজারহাট-নিউ টাউনের সিলভার ওক এস্টেট। যা দেখে বেশ মুগ্ধ গোটা রাজ্য।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন