ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ! ৫ জেলায় বৃষ্টির দাপট, আজকের আবহাওয়া

Indiahood Desk

ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ! ৫ জেলায় বৃষ্টির দাপট, আজকের আবহাওয়া

ইন্ডিয়া হুড ডেস্ক: একের পর এক নিম্নচাপের দাপট এবং সক্রিয় মৌসুমি অক্ষরেখার কারণে শ্রাবণে বেশ বৃষ্টিপাত হয়েছে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায়। যার জের শ্রাবণ পেড়িয়ে ভাদ্রেও দেখা গিয়েছে। তবে বিগত কয়েকদিন বৃষ্টির দাপট অনেকটাই কমেছে বঙ্গে। কিন্তু আজকের পর দক্ষিণবঙ্গের আবহাওয়ার ব্যাপক পরিবর্তন হবে। কারণ নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। ফলে সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগামীকাল নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। যার ফলে সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তৈরি হবে দুটি সুস্পষ্ট নিম্নচাপ। একটি পশ্চিম মধ্য আরব সাগরে সুস্পষ্ট ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে এবং দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে এগোবে। অন্যদিকে বিদর্ভে সুস্পষ্ট নিম্নচাপ আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপে পরিণত হবে মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়।তাহলে কেমন থাকবে আজকের আবহাওয়া?

আজকের আবহাওয়া

   

আজ অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গ সহ কলকাতার আকাশ পরিষ্কার এবং ঝলমলে থাকবে। তবে মাঝে মধ্যে আংশিক মেঘলা আকাশ থাকবে। বিকেলের দিকে কলকাতার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা তীব্র। আজ দক্ষিণবঙ্গ সহ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির আশপাশে থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের সব জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সেই সব জেলাগুলিতে আজ হলুদ সতর্কতা জারি করা হয়েছে। জানা গিয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। বাকি তিনটি জেলার অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে আজ দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই এই পাঁচটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি জেলায় কোনও সতর্কতা জারি করা হয়নি। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমান এর কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেই হতে পারে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। পাশাপাশি উত্তরবঙ্গে দার্জিলিং, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ায় সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন