শুধু পাকিস্তানেই সম্ভব, পাইলটকেই পরিষ্কার করতে হচ্ছে প্লেনের উইন্ডশিল্ড! ভাইরাল ভিডিও

Koushik Dutta

Published on:

শুধু পাকিস্তানেই সম্ভব, পাইলটকেই পরিষ্কার করতে হচ্ছে প্লেনের উইন্ডশিল্ড! ভাইরাল ভিডিও

ইসলামাবাদ: পাকিস্তানের বিভিন্ন ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে থাকে। তার মধ্যে কিছু যেমন মজার ভিডিও থাকে, তেমনই আবার কিছু ভিডিও কয়েক সেকেন্ডে অনেক দিককে প্রতিফলিত করে। আর সম্প্রতি, তেমনই একটি পাকিস্তানের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এই ভিডিওতে দেখা যাচ্ছে যে একটি বিমান টেক-অফ হওয়ার আগে রানওয়েতে দাঁড়িয়ে থাকাকালীন ওই বিমানের পাইলট নিজেই বিমানের উইন্ড-স্ক্রিন মুছে পরিষ্কার করছেন। এটি সাধারণত গ্রাউন্ড স্টাফের কাজ। কিন্তু তাও এই কাজ করতে হচ্ছে খোদ পাইলটকে।

বর্তমানে পাকিস্তান বিভিন্ন ধরণের সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। দেশটির অর্থনীতি দুর্বল, রাজনৈতিক দৃষ্টিভঙ্গি অনিশ্চিত এবং সামাজিক অস্থিরতা বাড়ছে দিনের পর দিন। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে। সেই কারণে দেশের সব বাজারে অগ্নিমূল্য সব নিত্যপ্রয়োজনীয় সামগ্রী। এসবের পাশাপাশি দেশের বেকারত্বের হার বেড়েই চলেছে।

পাকিস্তানের আসল ছবি দেখা গেল ভিডিওতে

   

এই ভিডিওটি পাকিস্তানের এভিয়েশন ইন্ডাস্ট্রির সংকটকেও প্রতিফলিত করে। দেশের এভিয়েশন ইন্ডাস্ট্রি অর্থনৈতিক মন্দার কারণে বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে। অনেক এয়ারলাইন্স কোম্পানি লোকসানে চলছে। সেই সঙ্গে বিমান রক্ষণাবেক্ষণ ও অন্যান্য নিরাপত্তামূলক কাজগুলির জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দ হচ্ছে না সেভাবে। এমন পরিস্থিতিতে পাইলটদের মতো উঁচু পদের এক কর্মীকে দিয়ে উইন্ড স্ক্রিন মোছার কাজ করাতে হচ্ছে। ভিডিওতে তেমনটাই দেখা যাচ্ছে।

ভিডিওর কমেন্ট বক্সে নেটিজেনদের কটাক্ষের ঝড়

এই ভিডিওর কমেন্ট বক্স ভরে উঠেছে কটাক্ষের ঝড়ে। একজন লিখেছেন, ‘ইনি কি বিমানের পাইলট নাকি বাসের কন্ডাক্টার?’। আবার অন্যজন লিখেছেন, ‘পাকিস্তানকে পাকিস্তানের মতোই লাগছে’। আবার আরেকজনের মতে, ‘এটা শুধুমাত্র পাকিস্তানেই সম্ভব। যদিও একজন নেটাগরিক এই কাজের সমর্থনে মন্তব্য করেছেন। তিনি লিখেছেন, ‘বিমানের পাইলটকে মাঝেমধ্যে নিজের হাতেই উইন্ড স্ক্রিন পরিষ্কার করে নিতে হয়। এটা সব জায়গাতেই ঘটে থাকে’। আর এই কারণেই ভিডিওটি ভাইরাল হচ্ছে আগুনের মতো।

আসলে কোথায় ঘটেছে এই ঘটনা?

স্থানীয় মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই ঘটনাটি ঘটেছে একটি এয়ারবাস A330-200 টেক অফ করার আগে। এটি পাকিস্তান এবং সৌদি আরবের জেদ্দা-র মধ্যে একটি আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করে। জানা গেছে, এই ধরনের কাজগুলি করা পাইলটদের দায়িত্বের মধ্যে পড়েনা। সেই কারণে ভিডিওটি এয়ারলাইন সুরক্ষা প্রোটোকল এবং গ্রাউন্ড স্টাফদের দায়িত্ব নিয়ে আবার প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে পাকিস্তানকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন

Share This ➥