বেশী দেরি নেই, এবছর শীতে লা-নিনা'র প্রভাবে ভয়ঙ্কর ঠান্ডায় কাঁপবে দেশ, আবহাওয়া রিপোর্ট

Indiahood Desk

বেশী দেরি নেই, এবছর শীতে লা-নিনা’র প্রভাবে ভয়ঙ্কর ঠান্ডায় কাঁপবে দেশ, আবহাওয়া রিপোর্ট

গ্রীষ্মে তীব্র তাপপ্রবাহ, বর্ষায় বন্যা আর হড়পাবান। প্রকৃতি যেন প্রবল হয়ে উঠছে দিন দিন। আর সেই কারণে এবার শীতেও ভুগতে হবার দেশবাসীকে। কারণ এবার ঠান্ডায় জুবুথুবু হবে গোটা ভারত। ভারতীয় মৌসম বিভাগ সম্প্রতি জানিয়েছে যে, ‘লা-নিনা’ নামক একটি প্রাকৃতিক কারণে এবছর দেশে প্রবল শীত পড়বে। আর সেই কারণে দেশজুড়ে বেশ কিছু সমস্যার সৃষ্টি হতে পারে। তাই আগেভাগে সতর্ক থাকাটাই শ্রেয়।

লা-নিনা প্রভাব সাধারণত পৃথিবীর বিভিন্ন অংশে আবহাওয়াগত পরিবর্তন আনে। যেমন অতিরিক্ত ঠান্ডা পড়তে পারে এই প্রাকৃতিক ঘটনার কারণে। এছাড়াও বেশি বৃষ্টি হয় এই কারণে। এককথায়, স্থানীয় জলবায়ুতে উল্লেখযোগ্য প্রভাব ফেলে লা-নিনা। এবারের শীতকালেও এই লা-নিনা’র প্রভাবে কাঁপবে গোটা দেশ। তেমনটাই ইঙ্গিত দিলো IMD।

কি এই ‘লা-নিনা’?

   

লা-নিনা একটি প্রাকৃতিক ঘটনা। এটি সাধারণত যখনই হয়, যখন প্রশান্ত মহাসাগরের বিষুবরেখা সংলগ্ন অঞ্চলের সমুদ্রে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় হঠাৎ করে কমে যায়। এটি এল-নিনো’র বিপরীতমুখী একটি ঘটনা হিসেবে কাজ করে। লা-নিনা’র সময় সমুদ্রের তাপমাত্রা কমে যাওয়ার কারণে বাতাস প্রবাহের ধরণ পরিবর্তিত হয়। এটির প্রভাবে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ভিন্ন ভিন্ন আবহাওয়াগত পরিস্থিতি তৈরি হয়। কোথাও বৃষ্টি, কোথাও আবার শীত।

এবছর লা-নিনা’র প্রভাব ভারতে

ভারতীয় মৌসম বিভাগের থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবছর প্রশান্ত মহাসাগরে লা-নিনা’র শক্তিশালী প্রভাব দেখা যাবে দক্ষিণ এশিয়া তথা ভারত ও বাংলাদেশের আবহাওয়ার উপর। ভারতে এবার চরম শীত পড়বে এর প্রভাবে। বিশেষ করে নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত, তাপমাত্রার ব্যাপক পতন হতে পারে। স্বাভাবিকের তুলনায় বেশি ঠান্ডা অনুভূত হতে পারে। অনুমান, এই স্ক্যে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করবে দেশজুড়ে। লা-নিনা’র প্রভাবে সাধারণত দক্ষিণ এশিয়ার দেশগুলিতে উত্তরে বাতাসের প্রবাহ বৃদ্ধি পায়। ভারত ছাড়াও এর প্রভাব পড়বে নেপাল এবং বাংলাদেশে।

লা-নিনা’র প্রভাবে ক্ষয়ক্ষতির সম্ভাবনা

(১) প্রবল শীত পড়লে কিছু ফসলের উৎপাদনে সমস্যা হতে পারে। বিশেষ করে রবি ফসলের জন্য অতিরিক্ত ঠান্ডা ক্ষতিকারক হতে পারে।

(২) অত্যধিক ঠান্ডায় সর্দি, কাশি, নিউমোনিয়া, এবং অন্যান্য শীতকালীন রোগ বাড়তে পারে। শিশু ও বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে সমস্যা বাড়তে পারে।

(৩) শীতে খুব বেশি ঠান্ডা পড়লে কিছু বন্যপ্রাণী এবং পাখিরা তাদের প্রাকৃতিক অভ্যাস পরিবর্তন করতে বাধ্য হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন