বঙ্গোপসাগরে তৈরি হবে একের পর এক নিম্নচাপ, পুজোয় ভাসবে বাংলা? আওহাওয়া বিরাট আপডেট

Indiahood Desk

বঙ্গোপসাগরে তৈরি হবে একের পর এক নিম্নচাপ, পুজোয় ভাসবে বাংলা? আওহাওয়া বিরাট আপডেট

ইন্ডিয়া হুড ডেস্ক: আষাঢ়ে বঙ্গে বর্ষার মরশুম থাকলেও ময়দানে একদমই খেল দেখায়নি বৃষ্টি। তবে শ্রাবণে বেশ জমিয়ে বৃষ্টি হওয়াতে বর্ষার ঘাটতি অনেকটাই মিটেছিল। শুধু তাই নয়, একের পর এক নিম্নচাপ এবং সক্রিয় মৌসুমি অক্ষরেখা থাকার দরুন বৃষ্টির দাপট এতটাই বেড়ে গিয়েছিল যে প্রায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এমনকি ভাদ্রের প্রথম দিকেও এর রেশ বজায় ছিল। তবে এবার সেই দুর্যোগের ভ্রুকুটি ফের জেগে উঠতে চলেছে। আর এর পিছনে সবচেয়ে বড় ভূমিকা পালন করতে চলেছে নিম্নচাপ।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে এ সপ্তাহের শেষের দিকেই ফের নিম্নচাপের সম্ভাবনা তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। আগামী ৫ সেপ্টেম্বর নাগাদ পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। ফলে আগামীকাল অর্থাৎ বুধবারের পর থেকেই আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা হতে চলেছে। জানা গিয়েছে বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়ে স্থলভাগে প্রবেশ করার পর এটি শক্তি ক্ষয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। ফলে আগামী চার-পাঁচ দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে রাজ্যে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

   

কলকাতা ও কলকাতা-সংলগ্ন দক্ষিণবঙ্গের এলাকায় আগামী কয়েকদিন আংশিক মেঘলা আকাশ থাকবে। দু এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির তেমন কোনও সম্ভাবনাই নেই। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

উত্তরবঙ্গের আবহাওয়া

অন্যদিকে উত্তরবঙ্গে আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল থেকে ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। দার্জিলিং জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন