এক কলেই বুক হয়ে যাবে টিকিট, যাত্রী সুবিধার্থে বিরাট পরিষেবা নিয়ে এল IRCTC

Indiahood Desk

এক কলেই বুক হয়ে যাবে টিকিট, যাত্রী সুবিধার্থে বিরাট পরিষেবা নিয়ে এল IRCTC

ইন্ডিয়া হুড ডেস্ক: দূরে ভ্রমণ হোক কিংবা কাছে, দেশের প্রতিটি মানুষ কম খরচায় সহজ পরিবহনের মাধ্যম হিসেবে বরাবরই পছন্দ করে ভারতীয় রেলকে। তাইতো দেশের লাইফলাইন বলা হয়ে থাকে ভারতীয় রেলকে। তবে ট্রেনে উঠতে গেলে যেটা সবচেয়ে বেশি জরুরি সেটি হল টিকিট। দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং এর ক্ষেত্রে সবসময় দুটি অপশন থাকে। একটি হল অফলাইনে টিকিট কাউন্টারে গিয়ে টিকিট কাটা। এবং অন্যটি হল অনলাইনে IRCTC এর ওয়েবসাইট থেকে টিকিট কাটা।

ফের নয়া উদ্যোগ ভারতীয় রেলের

IRCTC তে যাত্রার স্টেশন ও গন্তব্য স্টেশনের নাম লিখে সার্চ অপশনে ক্লিক করলেই অনেক ট্রেনের তালিকা তুলে ধরা হয়ে। সেখানে পছন্দের ট্রেন বেছে নাম ও ফোন নম্বর দিয়ে টিকিট বুকিং করা যায়। তবে এবার সেক্ষেত্রে এক নতুন পরিবর্তন আসতে চলেছে। যাত্রীদের মন পেতে ভারতীয় রেল এবার বড়সড় পরিবর্তন করতে চলেছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

ভয়েসের মাধ্যমে টিকিট বুকিং!

   

রেল সূত্রে খবর, এখন ট্রেনের টিকিট বুকিং আরও সহজ করে তুলতে IRCTC, NPCI এবং করোভার গ্লোবাল ফিনটেক ফেস্ট ২০২৪-এ UPI জন্য ভয়েস পেমেন্ট পরিষেবা চালু করেছে। অর্থাৎ এই নয়া পেমেন্ট গেটওয়ের সঙ্গে যুক্ত এই নতুন প্রযুক্তির মাধ্যমে এখন থেকে গ্রাহকরা ফোন করার মাধ্যমে বা তাদের UPI ID অথবা মোবাইল নম্বর টাইপ করে IRCTC-তে ট্রেনের টিকিটের দাম মেটাতে পারবেন। আর এই AI ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটির নাম দেওয়া হয়েছে ‘আস্কদিশা’।

এই নয়া সিস্টেমে শুধুমাত্র মোবাইল নম্বর এর মাধ্যমে ভয়েস পেমেন্ট সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট UPI ID-কে গ্রহণ করে এবং ব্যবহারকারীর ডিফল্ট UPI এর মাধ্যমে অর্থ প্রদানের অনুরোধ শুরু করে। যার ফলে অর্থ আদান প্রদান সংক্রান্ত কোনো অসুবিধা হয় না। এই AI সিস্টেমটি পেমেন্ট গেটওয়ের API ব্যবহার করে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এই সিস্টেমটি বিভিন্ন ভাষায় ইনপুট করা যায় অর্থাৎ হিন্দি, গুজরাটি এবং অন্যান্য ভাষাতেও কাজ করতে পারে। এটি ব্যবহারকারীদের ক্রেডিট / ডেবিট কার্ড, নেটব্যাঙ্কিং এবং ওয়ালেটের মতো বিভিন্ন অর্থ প্রদানের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। যার ফলে ব্যবহারকারীরা চটজলদি টিকিট বুক করতে পারবেন এবং ভয়েস ব্যবহার করে টিকিটের মূল্য দিতে পারবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন