শিক্ষক দিবসের দিনেই ঢুকবে ১০ হাজার টাকা, নবান্ন থেকে এসে গেল বড় আপডেট

Indiahood Desk

শিক্ষক দিবসের দিনেই ঢুকবে ১০ হাজার টাকা, নবান্ন থেকে এসে গেল বড় আপডেট

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার শিক্ষা খাতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে এবং শিক্ষার্থীদের ডিজিটাল শিক্ষার সুযোগ দেওয়ার উদ্দেশ্যে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের অধীনে রাজ্যের যেসব পড়ুয়া দ্বাদশ শ্রেণীতে পাঠরত, তাদের ট্যাব কেনার জন্য তাকাণ্ডেওয়া শুরু করেছে। এই উদ্যোগের মাধ্যমে সরকার শিক্ষার্থীদের শিক্ষার জন্য প্রযুক্তির ব্যবহার আরো বাড়িয়ে তুলতে চায়।

করোনা অতিমারী সময়ে কঠিন পরিস্থিতিতে ডিজিটাল শিক্ষার প্রয়োজনীয়তা আরও বৃদ্ধি পেয়েছে। সেই প্রেক্ষাপটে, পশ্চিমবঙ্গ সরকার সিদ্ধান্ত নেয় যে, রাজ্যের উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা যাতে ডিজিটাল শিক্ষার সুবিধা নিতে পারে, তার জন্য তাদের ট্যাব কেনার টাকা দেওয়া হবে। ২০২১ সালে রাজ্য সরকার তরুণের স্বপ্ন প্রকল্প রূপায়িত করে। রাজ্যে এই প্রকল্প চালু হওয়ার ফলে ব্যাপক সুবিধা পাচ্ছে স্কুল পড়ুয়ারা।

১০ হাজার টাকা পাবেন পড়ুয়ার

   

‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের আওতায় স্কুল পড়ুয়াদের স্মার্টফোন বা ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা দিয়ে থাকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। তবে এই টাকা পাওয়া যায় এককালীন। শুধুমাত্র রাজ্যের দ্বাদশ শ্রেণীর পড়ুয়ার এই প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন। পড়ুয়াদের নির্ধারিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয় এই টাকা। পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত যেকোনো স্কুল বা রাজ্যের যেকোনো মাদ্রাসা স্কুলের দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারাই এই সুবিধা পাবেন।

৫ ই সেপ্টেম্বর থেকে ঢুকবে প্রকল্পের টাকা

সামনেই রয়েছে শিক্ষক দিবস। আগামী ৫ ই সেপ্টেম্বর সেই বিশেষ দিন। আর এই বিশেষ দিনটি থেকেই ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের টাকা দেওয়া শুরু হচ্ছে বলে জানা গেছে রাজ্য সরকার সূত্রে। তবে সব পড়ুয়া এই সরকারি প্রকল্পের সুবিধা পাবেন না। এই সুবিধা পাওয়ার জন্য তাঁরাই যোগ্য বলে বিবেচিত হবেন, যাঁদের পরিবারের বার্ষিক রোজগার ২ লক্ষ টাকার কম। প্রকল্পের আবেদন করার নির্দিষ্ট পদ্ধতি নেই। সরকারি স্কুল ও মাদ্রাসা স্কুল কর্তৃপক্ষ এই বিষয়ে শিক্ষাবর্ষের নির্দিষ্ট সময়ে আবেদন করে থাকে পড়ুয়াদের হয়ে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন