ভারতে পাঠানো যাবে না পদ্মার ইলিশ! বাংলাদেশের সুপ্রিম কোর্টে মামলা

Indiahood Desk

ভারতে পাঠানো যাবে না পদ্মার ইলিশ! বাংলাদেশের সুপ্রিম কোর্টে মামলা

শ্বেতা মিত্রঃ আর পাতে পড়বে না সাধের পদ্মার ইলিশ মাছ? সম্প্রতি তেমন সম্ভাবনা দেখা দিয়েছে। ভারতে যাতে বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি করা না হয় সে’জন্য পদক্ষেপ নিয়েছেন সে দেশের এক আইনজীবী। ওই আইনজীবীর দাবি মান্যতা লাভ করলে আপাতত পদ্মাপারের ইলিশ থেকে বঞ্চিত হতে পারেন পচিমবঙ্গের বাসিন্দারা।

ইলিশ রপ্তানি বন্ধ করার জন্য নোটিশ!

বাংলাদেশের সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতে ইলিশ মাছ রপ্তানি বন্ধ করার জন্য উদ্যোগ নিয়েছেন ওপার বাংলার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান। রপ্তানি বন্ধ করার লক্ষ্যে ইতিমধ্যে একটি আইনি নোটিশ পাঠিয়েছেন তিনি। আইনি নোটিশ পাঠানো হয়েছে বাণিজ্যসচিব, মৎস্য ও প্রাণিসম্পদসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও আমদানি-রপ্তানি কার্যালয়ের প্রধান নিয়ন্ত্রকের কাছে। যদিও এই দাবি এখনও মান্যতা পায়নি। দাবি যাতে মান্যতা পায় সেজন্য চেষ্টার ত্রুটি রাখছেন না আইনজীবী মো. মাহমুদুল হাসান।

ভারতে কেন ইলিশ রপ্তানি বন্ধ করতে চাইছেন আইনজীবী?

   

মাহমুদুল হাসানের যুক্তি, ভারত সীমানার অনেকটাই সাগর দ্বারা পরিবেষ্টিত। সেখানেও ভালরকমের ইলিশ মাছ পাওয়া যায়। ফলে বাংলাদেশ থেকে ইলিশ ভারতে রপ্তানি করার কোনও প্রয়োজন নেই বলেই আইনজীবীর দাবি। তাঁর মতে, ভারতে ইলিশ পাঠাতে গিয়ে বাংলাদেশের মানুষরাই চাহিদা মতো ইলিশ পাচ্ছেন না। তিন দিনের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন জানিয়েছেন মো. মাহমুদুল হাসান।

হঠাৎ এখন এই দাবি উঠল কেন?

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছিল বাংলাদেশের সরকার। শনিবারই বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই সিদ্ধান্ত জানানো হয়েছিল। এরপরেই নড়েচড়ে বসেছেন এই আইনজীবী। তাঁর আরও যুক্তি, বাংলাদেশের রপ্তানি নীতি ২০২১-২৪ অনুযায়ী ইলিশ মুক্তভাবে রপ্তানিযোগ্য কোনো মাছ নয়। তাহলে ভারতে আসছে না বাংলাদেশের ইলিশ? বিক্ষুব্ধ আইনজীবীর সিদ্ধান্তে এখনও পড়েনি শিলমোহর।