এবার ইন্টারনেট ছাড়াই মোবাইলে চলবে ভিডিও, বড় চুক্তি করল TATA

Indiahood Desk

এবার ইন্টারনেট ছাড়াই মোবাইলে চলবে ভিডিও, বড় চুক্তি করল TATA

শ্বেতা মিত্রঃ ভিডিও দেখেন নিশ্চই। অনেক সময় এমন হয় যে ভিডিও চলতে চলতে নেট শেষ। তখন কি বিরক্তিটাই না হয় বলুন! এই সমস্যার সমাধান নিয়েই আসতে চলেছে টাটা সঙ্গে যুক্ত একটা কোম্পানি। ইন্টারনেট ছাড়াই চলবে ভিডিও, অডিও।

এবার ইন্টারনেট ছাড়াই চলবে ভিডিও, অডিও

ফোনের মাধ্যমে ভিডিও দেখা বা কোনও অডিও শোনা এখন অনেকের নেশা প্রায়। ইন্টারনেট কানেকশন না থাকলে এসব দেখার উপায় নেই। যত দিন যাচ্ছে রিচার্জ প্ল্যানের দামও তত বাড়ছে। সাধারণ মানুষ রয়েছে চাপের মধ্যে। আমজনতা যাতে ইন্টারনেট ছাড়া ভিডিও, অডিও উপভোগ করতে পারেন সে জন্য বড় পদক্ষেপ নিয়েছে ভারতের ‘সাংখ্য ল্যাব’। ‘সাংখ্য ল্যাব’ হল তেজস নেটওয়ার্কের একটি সহযোগী প্রতিষ্ঠান, যার মূল সংস্থা হল টাটা সন্স।

বড় চমক টাটার

   

এবার মনে প্রশ্ন আসবে এই তেজস নেটওয়ার্ক কোন সংস্থা? তেজস নেটওয়ার্ক ভারতীয় টেলিকম সংস্থার সঙ্গে পরোক্ষভাবে যুক্ত। তেজস নেটওয়ার্ক দেশে 4G এবং 5G টেলিকমিউনিকেশনে ব্যবহৃত বিভিন্ন ডিভাইস তৈরি করে। আইআইটি কানপুরের তৈরি করা একটি কোম্পানি ‘ফ্রি স্ট্রিম টেকনোলজিস’ এবং আমেরিকার সিনক্লেয়ার ইনক-এর সঙ্গে হাত মিলিয়েছে ‘সাংখ্য ল্যাব’। নতুন হওয়া এই চুক্তি আওতায় তৈরি করা হবে নতুন ধরণের মোবাইল ফোন, যাতে থাকবে ‘পৃথ্বী-3 ATSC 3.0 চিপসেট’। এই চিপসেট তৈরি করা হবে সাংখ্য ল্যাবে।

এই চিপসেট সফলভাবে কাজ করলে ইন্টারনেট ছাড়াই মোবাইলে অডিও, ভিডিও দেখার কাজ অনেকটা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। বিশেষ ধরণের এই ডিভাইসগুলো ভারতেই তৈরি করা হবে। পরীক্ষাও এখানেই করা হবে বলে জানা গিয়েছে। পরীক্ষা সফল হলে সেটা হবে বড় পদক্ষেপ। ভারতীয় সেমিকোনডাক্টর মার্কেটে এই চুক্তি খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।