এবার আরও কাছে নেপাল, ভারত থেকে শুরু হল ট্রেন পরিষেবা

Indiahood Desk

এবার আরও কাছে নেপাল, ভারত থেকে শুরু হল ট্রেন পরিষেবা

শ্বেতা মিত্রঃ ফের বড় পদক্ষেপ নিল ভারতীয় রেল। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হাত ধরে শুরু হল ভারত-নেপাল যাত্রা। শুক্রবার দিল্লির হজরত নিজামুদ্দিন রেলওয়ে স্টেশন থেকে ভারত গৌরব ট্রেন পরিষেবার উদ্বোধন করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী।

ভারতের আরও কাছে নেপাল

ভারতীয় রেলওয়ের মুকুটে নতুন পালক ভারত গৌরব ট্রেন পরিষেবা। ভারতীয় সংস্কৃতির সঙ্গে সাধারণ মানুষের পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যে রেলের এই উদ্যোগ। ভারত-নেপাল যাত্রার মাধ্যমে যাত্রীরা দুই দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। যাত্রাপথে অযোধ্যা, জনকপুর, কাশি বিশ্বনাথ, পশুপ্রতিনাথের মতো ঐতিহাসিক স্থানগুলো ঘুরে দেখার সুযোগ পাবেন। সফরকালে সকল যাত্রীর সুবিধা-অসুবিধা দেখভাল করার দায়িত্ব ভারতীয় রেল কর্তৃপক্ষের।

শুরু হল ট্রেন পরিষেবা

   

সর্বভারতীয় সংবাদ সংস্থায় কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগের অংশ হিসাবে ভারত গৌরব যাত্রা রেল পরিষেবা শুরু করা হচ্ছে। রেলপথের মাধ্যমে ভারতীয় সংস্কৃতির অভিজ্ঞতা যাত্রীরা লাভ করতে পারবেন। ভারত এবং নেপালের যৌথ সাংস্কৃতিক ঐতিহ্যের সেরা অভিজ্ঞতা লাভ করতে পারবে। এই রেল যাত্রার প্যাকেজের মধ্যে রয়েছে অযোধ্যা , সীতামারহি, জনকপুর, কাশী বিশ্বনাথ এবং পশুপতিনাথ। যাত্রীদের থাকা, ভ্রমণের সমস্ত দায়িত্ব রেলের।’

ভারতীয় রেলের পক্ষ থেকে এই উদ্যোগ আগেই নেওয়া হয়েছিল। কিছু রুটে ইতিমধ্যে পরিষেবা শুরু হয়েছে। বলা বাহুল্য, সময়ের সঙ্গে এই যাত্রাপথগুলো ক্রমে জনপ্রিয় হচ্ছে। এ ব্যাপারে রেলমন্ত্রী জানিয়েছেন, ‘জনপ্রিয় যাত্রা ট্রেনগুলির মধ্যে রয়েছে শ্রী রামায়ণ যাত্রা, শ্রী জগন্নাথ যাত্রা, বুদ্ধ যাত্রা, মহাবীর যাত্রা, গুরু কৃপা যাত্রা, জ্যোতির্লিঙ্গ ভক্তি যাত্রা, আম্বেদকর যাত্রা, চারধাম যাত্রা, পুণ্যকাশী যাত্রা, উত্তর-পূর্ব আবিষ্কার, উত্তর ভারত যাত্রা।’ দক্ষিণ ভারত যাত্রার কথাও মন্ত্রী উল্লেখ করেছেন।

 খুশি যাত্রীরা

কেন্দ্রীয় সরকার এই উদ্যোগ নিয়েছিল ২০২১ সালে। শুরু করা হয়েছিল ‘দেখো আপনা দেশ’ প্রকল্প। তারই আওতায় রয়েছে ভারত গৌরব ট্রেন পরিষেবা। ভ্রমণের মাধ্যমে ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরাই এই রেল প্যাকেজের উদ্দেশ্য। প্রকল্পের অধীনে ২০২২ সালে প্রথম যাত্রা শুরু হয়েছিল। ভারত গৌরব ট্রেন পরিষেবার সূচনা তামিলনাড়ুর কোয়েম্বাটোর উত্তর রেলওয়ে স্টেশন থেকে মহারাষ্ট্রের সাইনগর শিরডি পর্যন্ত। তারপর আরও একাধিক রুট যুক্ত করেছে ভারতীয় রেল।