কলকাতা সহ উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, ভিজবে কোন কোন জেলা? আজকের আবহাওয়া

Indiahood Desk

কলকাতা সহ উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, ভিজবে কোন কোন জেলা? আজকের আবহাওয়া

কলকাতাঃ আর মাত্র কিছুক্ষণ, তারপরেই ঝেঁপে বৃষ্টি নামতে চলেছে বাংলায়। আপনিও কি বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করছেন বাঁ ইতিমধ্যেই বেরিয়ে পড়েছেন? ছাতা সঙ্গে আছে তো? যদি না থাকে থাকে তাহলে বিপদ হতে পারে আপনারই। সকাল থেকেই আকাশে মেঘ রোদের লুকোচুরি খেলা চলছে। কিন্তু মেঘের পরিমাণটা বেশিই। যারফলে আগামী কিছু ঘন্টার মধ্যেই বজ্রবিদ্যুৎ সহ কাঁপানো বৃষ্টি ধেয়ে আসছে কলকাতা সহ বাংলার জেলাগুলিতে। ইতিমধ্যেই বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরী হওয়ার ভ্রূকুটি রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। যে কারণে আমূল বদলে গিয়েছে বাংলার আবহাওয়া।

ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি রয়েছে। অন্ধ্রপ্রদেশের উপরে থাকা একটি ঘূর্ণাবর্ত কিছু ঘন্টার মধ্যে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এসে অনুকূল পরিস্থিতি তৈরি করবে। এরপর এটি শক্তি বাড়িয়ে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর এটি ক্রমশ পরিচয় উপকূলের উত্তর দিকে অগ্রসর হয়ে পরবর্তীকালে পশ্চিমবঙ্গের দিকে এগোতে পারে এবং এই সময়ের মধ্যে এটিই আরও সুস্পষ্ট হয়ে উঠতে পারে। সৃষ্ট এই নিম্নচাপের ফলে উত্তাল হবে সমুদ্র। সেইসঙ্গে মৎস্যজীবীদের সতর্ক থাকতে বলা হচ্ছে। 

উত্তরবঙ্গের আবহাওয়া

   

প্রথমেই আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। জানা গিয়েছে, আজ বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। আজ এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়ার হাল হকিকত সম্পর্কে। নিম্নচাপের আবহে আজ দক্ষিণবঙ্গের প্রত্যেকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বৃষ্টি হবে মুর্শিদাবাদ, বীরভূম, হাওড়া, হুগলি, নদীয়া, কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া জেলায়।

আজ কলকাতা শহরেও ঝেঁপে বৃষ্টি নামবে। এদিন শহরের আকাশে আংশিক কালো মেঘের ঘনঘটা দেখা যাবে। সেইসঙ্গে খুব হালকা বৃষ্টিও হবে বলে জানানো হয়েছে বুলেটিনে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন পারদ থাকবে ২৮ ডিগ্রির আশেপাশে।