সেপ্টেম্বর মজাই মজা! টানা ছুটি পাচ্ছে স্কুল পড়ুয়া থেকে সরকারি কর্মীরা  

Indiahood Desk

সেপ্টেম্বর মজাই মজা! টানা ছুটি পাচ্ছে স্কুল পড়ুয়া থেকে সরকারি কর্মীরা  

নতুন মাস অর্থাৎ সেপ্টেম্বর মাসের সূচনা হয়ে গিয়েছে। আর সেপ্টেম্বর মাস মানেই হল দুর্গাপুজোর কাউন্টডাউন আরও জোরদারভাবে শুরু করে দেওয়া। এদিকে এই সেপ্টেম্বর মাসে স্কুল থেকে শুরু করে সরকারি অফিস, ব্যাঙ্কে টানা ছুটি থাকবে। ফলে এই মাসে স্কুল পড়ুয়া থেকে শুরু করে সরকারি কর্মীদের পোয়া বারো হতে চলেছে। আপনিও কি সরকারি চাকুরীজীবী কিংবা আপনার সন্তান স্কুলে পড়ে? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

সেপ্টেম্বরে টানা ছুটি

আজ প্রথমেই আলোচনা করা যাক সরকারি কর্মীরা কতদিন ছুটি পাবেন সে সম্পর্কে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতরের তরফে ছুটির একটি তালিকা প্রকাশ করা হয়েছে। আর এই তালিকা দেখে চমকে গিয়েছেন সকলে। ফতোয়া-দোয়াজ-দাহামের কারণে আগামী ১৬ সেপ্টেম্বর সরকারি ছুটি থাকবে। সেদিন আবার সোমবার পড়েছে। এদিকে তার আগে শনি ও রবিবার পড়েছে। রবিবার তো ছুটি থাকেই। আবার অনেক অফিসে শনিবার-রবিবার দুদিনই ছুটি থাকে। যে কারণে আপনিও অনায়াসেই একটা লম্বা উইকএন্ড পেয়ে যাচ্ছেন।

স্কুল পড়ুয়াদের পোয়া বারো

   

সরকারি কর্মীদের পাশাপাশি স্কুল পড়ুয়ারাও সেপ্টেম্বর মাসে বেশ কয়েকটি ছুটি পাবে। করতে হবে না কোনও ক্লাস। যেমন পশ্চিমবঙ্গের প্রাথমিক স্কুলে বেশ কয়েকটি ছুটি থাকবে। যেমন শিক্ষক দিবসের কারণে ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার , ফতোয়া-দোয়াজ-দাহামের কারণে ১৬ সেপ্টেম্বর সোমবার , বিশ্বকর্মা পুজোর কারণে ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার এবং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মজয়ন্তীর কারণে ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার ছুটি থাকবে। তবে এখানে একটি বিষয় বলে রাখা জরুরি, আগামী ৫ সেপ্টেম্বর এবং ২৬ সেপ্টেম্বর স্কুলে যেতে হবে পড়ুয়াদের।

এছাড়া মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, ফতোয়া-দোয়াজ-দাহামের কারণে ১৬ সেপ্টেম্বর সোমবার স্কুল ছুটি থাকবে। যদিও শিক্ষক দিবসের কারণে ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার এবং বিদ্যাসাগরের জন্মজয়ন্তীর কারণে ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার শিক্ষক এবং পড়ুয়াদের স্কুলে যেতে হবে। এই দিনগুলিতে ক্লাস হয়তো হবে না কিন্তু স্কুলে নানা রকম অনুষ্ঠান হবে।