নিম্নচাপের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'আসনা', দক্ষিণবঙ্গে পড়বে প্রভাব? আজকের আবহাওয়া

Indiahood Desk

নিম্নচাপের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আসনা’, দক্ষিণবঙ্গে পড়বে প্রভাব? আজকের আবহাওয়া

কলকাতাঃ ফের একবার বদলে যেতে চলেছে দেশের আবহাওয়া। নতুন আরও এক ঘূর্ণিঝড়ের আশঙ্কায় রীতিমতো শিহরিত দেশ। এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আসনা’। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এই আসনার প্রভাবে তোলপাড় হতে চলেছে রাজ্যের আবহাওয়া। যে কারণে সকলকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এদিকে আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপের প্রভাবে ওড়িশা ও বাংলা উপকূলে কখনও বিক্ষিপ্ত তো আবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কযেক ঘন্টার মধ্যে। জানা যাচ্ছে, আজ থেকে নতুন করে ব্যাপকভাবে চোখ পাল্টি করবে বাংলার আবহাওয়া। হাওয়া অফিস জানাচ্ছে, সাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপ ইতিমধ্যেই অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে । সেই নিম্নচাপের প্রভাবেই আপাতত বাংলায় ঝেঁপে বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

নিম্নচাপের প্রভাবে আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা ভিজবে। এই জেলাগুলি হল নদীয়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও দক্ষিণ ২৪ পরগনা জেলা।

উত্তরবঙ্গের আবহাওয়া

   

আজ উত্তরবঙ্গের উপরিভাগের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার। আজ শুক্রবার এই ৫ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আসনা

রাজ্যের দিকে ধেয়ে আসছে এই ঘূর্ণিঝড়টি। তবে এখানে একটি বিষয় বলে রাখা জরুরি, ঘূর্ণিঝড় আসনার প্রভাব কিন্তু বাংলায় পড়বে না। হাওয়া অফিস জানাচ্ছে, গুজরাট উপকূলে একটি গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে যা আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় আরব সাগরে পতিত হয়ে ঘূর্ণিঝড় আসনায় পরিণত হবে। তবে এর কোনও প্রভাব গাঙ্গেয় পশ্চিমবঙ্গে পড়বে না। এই ঘূর্ণিঝড়ের দাপটে গুজরাটের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।