LIC-র এই প্ল্যানে একবার বিনিয়োগ করলেই প্রতিমাসে মিলবে ৫২০৯ টাকা! এভাবে নিন ফায়দা

দেশের লক্ষ লক্ষ মানুষের ভরসার জায়গা দেশের সবচেয়ে বড় জীবন বীমা সংস্থা এলআইসি (Life Insurance Corporation)। সাধারণ মানুষের কথা মাথায় রেখে নানা ধরনের পলিসি রয়েছে তাদের। এই জীবন বীমা পলিসিতে ইনভেস্ট করে একাধিক সুবিধা লাভ করে গ্রাহক। এমতাবস্থায় এলআইসি-র সমস্ত পলিসির মধ্যে এমন একটি পরিকল্পনা রয়েছে, যেখানে আপনাকে শুধুমাত্র একবার টাকা দিতে হবে এবং তার পরে আপনি সারা জীবনের জন্য প্রতি মাসে পেনশন পাবেন।

আপনি যদি প্রতি মাসে টেনশন ছাড়া এবং কোনো ঝুঁকি ছাড়াই পেনশন পেতে চান, তাহলে LIC-এর এই প্ল্যানটি আপনার জন্য সেরা হবে। সংস্থাটি এই পলিসির অধীনে অনেকগুলো অপশন রেখেছে। আজ আমরা আপনাকে LIC-এর জীবন অক্ষয় যোজনা সম্পর্কে বলব। এই পলিসিতে আপনি প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে পারেন।

শুধুমাত্র একবার প্রিমিয়াম দিতে হবেঃ LIC-এর জীবন অক্ষয় পলিসিতে, আপনাকে একবারই প্রিমিয়াম দিতে হবে। বিনিয়োগের পরে, আপনি সারা জীবন প্রতি মাসে ৫০০০ টাকা পেনশন পেতে থাকবেন। এই পলিসিতে, এলআইসি তার গ্রাহকদের জন্য ১০টি ভিন্ন ধরনের অপশন রেখেছে। ৫০০০ টাকার পেনশন পেতে, আপনাকে বিকল্প ‘A’ অর্থাৎ অ্যানুয়াল পেয়েবল পর লাইফ অ্যাট আ ইউনিফর্ম রেট (Annuity payable for life at a uniform rate) বেছে নিতে হবে। এই পলিসিতে লগ্নি করার পর প্রিমিয়ামের পরিমাণ এককভাবে পরিশোধ করলে, আপনি প্রতি মাসে পেনশন পেতে শুরু করবেন।

বিনিয়োগকারীর বয়স কত হওয়া উচিত? জীবন অক্ষয় পলিসিতে বিনিয়োগের জন্য কিছু নির্দিষ্ট নিয়ম বেঁধে দিয়েছে সংস্থাটি। এলআইসি-এর মতে, এই স্কিমে বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীর বয়স ৩০ থেকে ৮৫ বছরের মধ্যে হতে হবে। জীবন অক্ষয় পলিসিতে ন্যূনতম বিনিয়োগের পরিমাণ এক লক্ষ টাকা। যদিও এই পলিসিতে সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই।

বিনিয়োগে কর দিতে হবেঃ পেনশনের জন্য দুই ধরনের পলিসি রয়েছে। কিছু পেনশন পলিসি কর ছাড় পায় এবং কিছু পায় না। আপনি LIC-এর জীবন অক্ষয় পেনশন স্কিমে কর সুবিধা পাবেন না। বরং আপনাকে আয়করের ধারা 80C এর অধীনে কর দিতে হবে। তাই কর সম্পর্কে বিশদ জেন নিয়ে তবেই বিনিয়োগ করুন।

পেনশন পাওয়ার ৪ টি উপায়ঃ আপনার বয়স যদি ৫৫ বছর হয় এবং এই পলিসিতে ৯০০০০০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনাকে ট্যাক্স সহ ৯১৬২০০ টাকা প্রিমিয়াম দিতে হবে৷ প্রিমিয়াম পরিশোধের পরপরই আপনার পেনশন শুরু হবে। পেনশন নেওয়ার জন্য আপনার কাছে ৪ টি অপশন রয়েছে। আপনি বছরে একবার ৬৪৮৪৫ টাকা, অর্ধবার্ষিক ভিত্তিতে ৩১৭৯৩ টাকা, প্রতি ত্রৈমাসিকে ১৫৭২৭ টাকা এবং প্রতি মাসে ৫২০৯ টাকা পেনশন পেতে পারেন।

lic

কত দিনের জন্য পেনশন পাওয়া যাবে? জীবন অক্ষয় যোজনায়, যতক্ষণ বিনিয়োগকারী বেঁচে থাকবেন ততদিন পেনশন পাওয়া যাবে। জীবন অক্ষয় পলিসিতে বিনিয়োগের অন্যান্য সুবিধাও রয়েছে। তিন মাস বিনিয়োগের পর প্রয়োজনে ঋণও নেওয়ারও সুবিধা রয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button