মাধ্যমিকে যেমন তেমন, উচ্চ মাধ্যমিকে টেনেটুনে পাশ! ধোনির রেজাল্ট দেখলে হয়ে যাবেন ‘হাঁ”

আজকের দিনে দাঁড়িয়ে জগৎজোড়া খ্যাতি অর্জন করেছেন মহেন্দ্র সিং ধোনি (Ms Dhoni)। যিনি হাজারটা ঝড়ঝাপটা সামলে শিরদাঁড়া টানটান করে সাফল্যের বিছানায় বসে আড়মোড়া ভাঙছেন এখন। উইকেট কিপার, ব্যাটসম্যান তথা অধিনায়ক এই খেলোয়াড় নিজের ক্রিকেট কেরিয়ারে প্রচুর সুনাম কুড়িয়েছেন আর তার সাথে রোজকার করেছেন প্রচুর টাকা।

আর এই মুহূর্তে আলাদা কোনো পরিচিতির অপেক্ষায় নেই তিনি, দেশের প্রতিটি বাচ্চা আজ ধোনির নাম সম্পর্কে অবগত। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে দেশ-বিদেশের সমস্ত মানুষ ধোনির খেলায় মত্ত। ক্যাপ্টেন কুল নামে খ্যাত এই ব্যক্তির বুদ্ধিমত্তার পরিচয় তো সবাই পেয়েছেন। তবে জানেন কি যে, ক্রিকেট বিশ্বের এই সম্রাট যার জগৎজোড়া খ্যাতি তিনি বিন্দুমাত্র পড়াশোনার প্রতি আগ্রহী ছিলেন না।

আশ্চর্যের ব্যাপার এই যে, পড়াশোনা একেবারেই ভালো লাগতোনা তার। নির্লিপ্ত, নির্বিকার এই মানুষটির দশম এবং দ্বাদশ শ্রেণীর রেজাল্ট দেখলেই একথা স্পষ্ট। আর এই মুহূর্তে এই বিষয়টা কেন্দ্র করেই তোলপাড় হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়া।

সাম্প্রতিক সময়ে ক্রিকেটের চেয়ে ব্যক্তিগত কারণেই বেশি আলোচনায় থাকেন ক্যাপ্টেন কুল। ধোনি মানে অল্প কথা, সংযত আবেগ ও গোপনীয়তা। ইস্পাতকঠিন স্নায়ু ও অবিচল মন। মাঠের বাইরেও তার কঠিন স্নায়ুর ঝলক দেখা গিয়েছে অনেকবারই তবে আশ্চর্যজনক ভাবে কখোনোই পড়াশোনা সংক্রান্ত কোনো মন্তব্য করেননা তিনি।

ms dhoni 41st birthday 1657181626

সম্প্রতি প্রকাশ্যে এসেছে ধোনির দশম আর দ্বাদশ শ্রেণীর মার্কশিট। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে যে পড়াশোনাতে বিন্দুমাত্র মন ছিলো না এই কিংবদন্তি ক্রিকেটারের। ভাইরাল হওয়া এই মার্কশিটে দেখা যাচ্ছে, দশম শ্রেণীতে ধোনির প্রাপ্ত নম্বর ছিলো ৬৬ শতাংশ যেখানে দ্বাদশ শ্রেণীতে তিনি পেয়েছিলেন মাত্র ৫৬ শতাংশ নম্বর। তবে নম্বর যাইহোক, ধোনির জীবন সফর দেখে একথা স্পষ্ট যে প্রতিভা থাকলে একটা মার্কশিট কখোনোই আটকে রাখতে পারবেনা আপনাকে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button