কখনো হলুদ, কখনো সাদা! খুঁজে পাওয়া গেল সমুদ্রের অদ্ভুত মাছ, যে ঘন ঘন বদলে ফেলে রং

বিজ্ঞান যতই নিজেকে খুব পরিণত এবং বুঝদার মনে করুক না কেন, মহাজাগতিক শক্তির কাছে বিজ্ঞান আজও নেহাতই শিশু। প্রকৃতির সৃষ্টি অবাক, অনন্ত এবং অভাবনীয়। সেই সৃষ্টির রহস্য আজও বিজ্ঞানের কাছে অধরা রয়ে গেছে। এই পৃথিবীতেই এমন অনেক প্রানী আছে যাদের সম্পর্কে আমরা প্রায় কিছুই জানিনা। বিশেষ করে যদি সামুদ্রিক প্রাণীদের কথা বলা হয় তাহলে এই জগতের মহাসমুদ্রের অতলে থাকা প্রাণীদের বেশিরভাগটাই অজানা।

আর এরই মাঝেমধ্যে যখন সেই সমস্ত প্রাণী হঠাতই আমাদের চোখের সামনে উঠে আসে, তখন শোরগোল পড়ে যায় সারা দুনিয়া জুড়ে। এই মহাসমুদ্রের গভীরের অতল , গহীন অন্ধকারের রহস্য সাধারণ মানুষ তো দূর বিজ্ঞানীরা অবধি কিনারা পাননি। এমনকি এও জানা যায়নি কোটি প্রকারের প্রাণী আছে ওই অন্ধকারের মধ্যে। এই সমস্ত কিম্ভুত প্রাণী যখন আমাদের সামনে এসে সেইসময় বেশ উত্তেজিত হয়ে পৃথিবীর প্রাণ রহস্যের কিনারা করতে বেরিয়ে পড়ি আমরা। কিন্তু প্রতিবারই ফিরে আসতে হয় খালিহাতেই।

তবে সম্প্রতি সারা দুনিয়াকে অবাক করে দিয়ে এমন এক অদ্ভুত মাছের ভিডিও ভাইরাল হয়েছে, যেটি নিজের রঙের আমূল পরিবর্তন করতে পারে। স্থলভাগে থাকা গিরগিটি যেমন নিজের শরীরের রং পরিবর্তন করে মিশে যেতে পারে যেকোনো কিছুর সাথেই, তেমনই অদ্ভুত এই মাছ। মাছটি জলে থাকাকালীন গভীর কালো বর্ন ধারন করে, আবার জলের বাইরে এলেই স্বচ্ছ হয়ে যায়। মহাসমুদ্রের অতলে থাকা প্রাণীটি এমনই আশ্চর্য রহস্যে ভরা।

সমুদ্রের সমস্ত জীবন্ত প্রাণীর নিজস্ব বেঁচে থাকার একটি প্রক্রিয়া রয়েছে, যার দ্বারা তারা নিজেদের অন্য প্রাণীদের শিকার হওয়া থেকে রক্ষা করে। আজকে আমরা আপনাদের যে মাছের কথা বলছি সেই মাছের জন্মই এমন এক অনন্য প্রতিভা নিয়ে। এটি জলে স্পষ্টভাবে দৃশ্যমান, কিন্তু জল থেকে বেরিয়ে আসার সাথে সাথেই তা অদৃশ্য হয়ে যায়।

ইতিমধ্যে ভাইরাল এই ভিডিওটি টুইটারে @TheFigen নামে একটি অ্যাকাউন্টে শেয়ার করা হয়েছে। ইতিমধ্যে ভিডিওটি ৫০ লক্ষেরও বেশি মানুষ দেখেছেন। জানা যাচ্ছে ভিডিওতে দেখা জাদুকরী মাছটির নাম গ্লাস স্কুইড ফিশ। গভীর সমুদ্রের জলে পাওয়া যায় এই মাছ। গ্লাস স্কুইড তার ত্বকে কালো কালি তৈরি করে, যা তার রঙ পরিবর্তন করতে সাহায্য করে, এছাড়া এই প্রক্রিয়া তাদের শিকার করতে আসা বড় মাছদের এড়িয়ে চলতেও বেশ সহায়তা করে। এমনকি তারা নিজেদের শরীরের একার আকৃতিও পরিবর্তন করতে সক্ষম।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button