১০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না এই ব্যাঙ্কগুলি থেকে! কড়া নিষেধাজ্ঞা RBI-র

গ্রাহকদের সমস্যা এবার আরো বাড়তে চলেছে। আগেরদিন আমরা দুটি ব্যাঙ্ক (Bank) থেকে টাকা না তুলতে পারার ব্যাপারে জানিয়েছিলাম, এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI) চারটি কো-অপারেটিভ ব্যাঙ্কের থেকে টাকা তোলায় বিধিনিষেধ আরোপ করেছ। আর সেই নিয়ে সমস্যায় ভুগবেন বহু মানুষ।

আসলে অর্থনৈতিক মন্দার ব্যাঙ্কগুলি যাতে ডুবে না যায় সেজন্য তাদের আর্থিক অবস্থার কথা মাথায় রেখেই এই বিধিনিষেধ আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। কিন্তু কোন কোন ব্যাঙ্কের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে RBI? জানা যাচ্ছে যে, সাইবাবা জনতা সহকারী ব্যাঙ্ক, দ্য সিউড়ি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, সিউড়ি কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং বাহরাইচের ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এবার আপনি যদি এই ব্যাংকে অ্যাকাউন্ট টাকা রেখেছেন তাহলে আপনার জন্যেও দুর্দিন আসতে চলেছে। সাইবাবা ব্যাঙ্কে একবারে কেও ২০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না। এছাড়া দ্য সুরি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড থেকেও ৫০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না আপনি। তালিকায় থাকা বাকি ব্যাঙ্কগুলো থেকেই সর্বোচ্চ ১০,০০০ টাকা তুলতে পারবেন কোনো গ্রাহক।

এছাড়া তালিকায় রয়েছে মনসুখ মান্ডভিয়া ও বাবা রামদেব কো অপারেটিভ ব্যাঙ্ক। সেখানেও বিধিনিষেধ আরোপ করেছে RBI। এছাড়া রয়েছে উত্তর প্রদেশের বিজনোরে অবস্থিত ইউনাইটেড ইন্ডিয়া কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড। এখান থেকে গ্রাহকরা এক টাকাও তুলতে পারবেন না।

rbi money

কিন্তু কতদিন পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করেছে RBI : এই সমস্ত ব্যাংকের ওপরই ৬ মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে RBI। ১৯৪৯ সালের ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট এর অধীনে কার্যকর করা হয়েছে। এছাড়া সমবায় ব্যাঙ্কগুলিকে নিষিদ্ধ করার জন্য RBI একটি পৃথক বিবৃতি জারি করারও ঘোষণা করেছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button