চাকরির চিন্তা ছেড়ে মাত্র ১৬ হাজার টাকায় শুরু করুন এই অভিনব ব্যবসা, হয়ে যাবেন কোটিপতি

বর্জ্য পদার্থ থেকে অনেকেই বিদ্যুৎ বা সার তৈরি করেন। এটা খুব একটা নতুন কথা নয় কিন্তু আপনারা কি কখনো ভেবেছেন মুরগির পালক থেকে কাপড় তৈরি করা যায়? শুনতে অবাক লাগছে তো? কিছুদিন আগে আমাদের বাংলার মুখ্যমন্ত্রী কাশফুল থেকে বালিশ তৈরি করার নিদেন দেওয়ার পর থেকে অবশ্য অনেক কিছুই সম্ভব বলে মনে করা যায়।

কিন্তু তাই বলে মুরগির পালক থেকে কাপড় তৈরি করা! কিছুটা অসম্ভব বলে মনে হলেও আজ আপনাদের মুরগির পালক থেকে কাপড় তৈরি করে কোটি টাকার শিল্পের ব্যাপারে জানাতে চলেছি। জয়পুরের বাসিন্দা মুদিতা ও রাধেশ এই ব্যবসা শুরু করেন। কলেজে পড়াকালীন এই আইডিয়া আসে তাদের মাথায়। সেখান থেকে আজ কোটি টাকার টার্নওভার করছেন তারা।

দুজনে মিলে গড়ে তোলা এই কোম্পানির নাম রেখেছেন মুদিতা অ্যান্ড রাধেশ প্রাইভেট লিমিটেড। রাধেশ জানান যে, ১৬০০০ টাকা দিয়ে নিজের ব্যবসা শুরু করেন তিনি। আর আজ তার কোম্পানি কোটি কোটি টাকার ব্যাবসা করছে। মাত্র আড়াই বছরে কোম্পানি ৭ কোটি টাকার ব্যবসা করেছে।

তবে এত সহজ হয়নি সমস্ত কিছু। এর পেছনে অনেক গবেষণা, অনেক কাঠখড় পোড়াতে হয়েছে তাকে। তারপর মিলেছে এই সাফল্য। যদিও তাদের থেকে জানা যাচ্ছে যে, ভারতে তাদের এই পরিশ্রমের দাম মেলেনি। কিন্তু তাই বলে তাদের প্রোডাক্টের চাহিদা কম নেই। বিদেশ থেকে প্রচুর অর্ডার পান তারা।

239561359 144342781204656 1209037428249052863 n

আজ তারা নিজেরাই উপার্জন করছেন তাই না, একইসাথে তারা ১২০০ মানুষকে কাজ দিয়েছেন। আর তারা প্রত্যেককেই বেশ ভালো অংকের বেতন দিয়ে থাকেন। তাদের বেশিরভাগ কাজই এখন মেশিনে স্থানান্তরিত হলেও সেখানে বহু তাঁতি নিজেদের কাজ পেয়েছেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button