বয়স ৪০ হলেই আপনাকে প্রতিমাসে পেনশনের টাকা দেব কেন্দ্র, এভাবে নিন ফায়দা

শেষ বয়সে অবসরের পর সঠিক অর্থনৈতিক সিদ্ধান্ত ছাড়া এগিয়ে যাওয়া খুবই কঠিন হয়ে পড়ে। এজন্য অনেকেই বিনিয়োগ করে থাকেন বিভিন্ন ক্ষেত্রে। কিন্তু প্রশ্ন উঠতে পারে সবচেয়ে সঠিক স্কিম কোনটি? এজন্য কেন্দ্র সরকার ২০১৫ সালে শুরু করে অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)। প্রথম প্রথম অসংগঠিত শ্রমিকদের জন্য শুরু হলেও এই যোজনা এখন সবার জন্যই উন্মুক্ত। এই যোজনাতে আপনি পেতে পারেন মাসিক ৫০০০ টাকা অবধি পেনশন।

তবে স্বামী-স্ত্রী দুজনে আলাদা আলাদা দুটি অ্যাকাউন্ট খুললে পেতে পারেন মাসিক ১০হাজার টাকা অবধি পেনশন। এই যোজনার আরো একটি সুবিধাজনক দিক হলো এই যোজনার প্রিমিয়াম খুবই কম টাকার। ১৮ বৎসর থেকে ৪০ অবধি যেকোনো পুরুষ বা মহিলা নিজের নাম নথিভুক্ত করতে পারেন এই অটল পেনশন যোজনাতে।

কি কি করতে হবে অ্যাকাউন্ট খোলার জন্য

১) যদি ব্যাংক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকে তাহলে সরাসরি এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারেন আপনি। না থাকলে নতুন করে খুলতে হবে খাতা।

২) শুরুর দিকে , অর্থাৎ ১৮ বছর বয়স থেকে কেউ যদি অটল পেনশন যোজনার অন্তর্ভুক্ত হন, তাহলে ৪০ বছর বয়স অবধি মাসে ২১০ টাকা করে জমা দিতে হবে । তাহলেই ৬০ বছর বয়সের পর মাসিক ৫০০০ টাকা করে পেনশন পাওয়া যাবে।

৩) অটল পেনশন যোজনাতে কোনো একজন কেবলমাত্র একটিই খাতা খুলতে পারেন। তবে স্বামী-স্ত্রী আলাদা আলাদা খাতা খুলতেই পারেন, সেক্ষেত্রে কোনো বাধা নেই।

৪) এই স্কিমে বিনিয়োগ যত তাড়াতাড়ি শুরু করা যাবে, পেনশন পাওয়ার সুবিধা তত বেশি হয়। এর সাথে সাথে মাসিক বিনিয়োগের পরিমাণও কম থাকে ।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button