বাঙালি ব্যবসা করবে! পশ্চিমবঙ্গে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার গড়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর, কোথায় হবে জানেন?

ভারত (India) স্বাধীন হওয়ার সময় সবথেকে বেশি ইন্ডাস্ট্রি ছিল পশ্চিমবঙ্গে (West Bengal) এবং তারপর ছিল মহারাষ্ট্রে। আর আজ পশ্চিমবঙ্গের স্থান প্রথম ৫ এও নেই। এমতাবস্থায় রাজ্যে শিল্পের জোয়ার আনার চেষ্টা করছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এক্ষেত্রে তৃণমূল সুপ্রিমোর পাখির চোখ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের (World Trade Centre) দিকে। এবার কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বানিয়ে সেখান থেকে শিল্প টানার চেষ্টা করছেন তিনি।

   

সোমবারই বিধানসভা অধিবেশনের পর মুখ্যমন্ত্রী জানান, আগামী ২১ মার্চ মউ স্বাক্ষর করতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার থেকে প্রতিনিধিরা আসবেন কলকাতায়। নিউটাউনে (Newtown) হবে সেই সেন্টারের শাখা। কলকাতায় (Kolkata) শাখা হলে বাড়বে ব্যবসা-বাণিজ্য (Business)। তবে এই প্রস্তাব আজকের নয়।

arial view of wtc in march of 2001

আপনাদের জানিয়ে রাখি যে, গত ২০১৩ সালেই এই নিয়ে কথা হয়। সেবার মুম্বইয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বসেছিল বাণিজ্য সম্মেলন। সেই সম্মেলনের সময়ই কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার গড়ার কথা দেন সেন্টারের আধিকারিকরা। সেখান থেকেই এই প্রস্তাব।

খবর আসছে যে, রাজ্য সরকার এই সেন্টার গড়ার জন্য চার একর জমি দিতেও রাজি রয়েছে। এবার দেখার কত জলদি কলকাতায় এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার গড়ে ওঠে। এবিষয়ে জানিয়ে রাখি যে, সাধারণত সরকারি সংস্থার সঙ্গে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে বাণিজ্য ব্যবস্থা সহজ করতেই এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নির্মাণ করা হয়।

সম্পর্কিত খবর