মহিলা বিজ্ঞানী PhD ছেড়ে ভারতে এসে শুরু করেন বিশেষ চাষ, আজ লাখ লাখ টাকা আয়

বেশ কিছু বছর ধরে চাকরি ছেড়ে নিজের ব্যাবসা (Business) শুরু করাটা যেন ট্রেন্ডে পরিণত হয়েছে। কিন্তু করোনা অতিমারির পর তা যেন ত্বরিত হয়। সেরকমই কাশ্মীরের বদগাম জেলার বাসিন্দা ইনশা রসূল কোরিয়াতে পিএইচডি ছেড়ে ফিরে আসেন ভারতে। শুরু করেন জৈব চাষ।

প্রায় সাড়ে তিন একর জমির ওপর তিনি শুরু করেন তার প্রাথমিক চাষ। প্রাথমিক ভাবে তিনি বিভিন্ন ফসল এবং সবজির চাষ শুরু করেন। নিজের চাষ শুরুর সাথে সাথেই তিনি চাষীদের সাথে যোগাযোগ করে নিয়োগ করেন শ্রমিক। ইনশা নিজেই একজন বিজ্ঞানী হওয়ায় বিভিন্ন ঋতুতে, বিভিন্ন জাতের বীজ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে কাটিয়েছেন।

এক সাক্ষাৎকার চলাকালীন ইনশা বলেন যে, তিনি যতটা সফল হয়েছেন তার চেয়ে অনেক বেশি ব্যর্থ হয়েছেন। কখনো ভুল মরশুমে বীজ বপন করেছেন তো কখনো ফসল বড় হয়নি। কিন্তু অনেক সমস্যার পরেও তিনি হাল ছাড়েননি এবং চালিয়ে যান নিজের কাজ। এরপরই তিনি প্রযুক্তির ব্যাবহার শুরু করেন তাতেই মিলে সেই কাঙ্ক্ষিত সাফল্য। তৈরি করেন বেশ ভালো কোয়ালিটির স্ট্রবেরির।

 

View this post on Instagram

 

A post shared by HomeGreens (@homegreens_)

সোশ্যাল মিডিয়ার ব্যাবহার তাকে গ্রাহকদের কাছে পৌঁছাতে সাহায্য করে। তিনি ইনস্টাগ্রাম এবং ফেসবুক পেজে তার ক্ষেতে তৈরি ফসল বিক্রি করেন। আজ এতটাই বিখ্যাত হয়েছেন যে, মাত্র ২৪ ঘণ্টায় সমস্ত ফসল বিক্রি হয়ে যায়। তিনি নিজেই জানান যে, “গত নভেম্বর এবং ডিসেম্বরে আমি প্রায় ৮ লক্ষ টাকা আয় করেছি। আমরা ধীরে ধীরে নিজেদের আরো বড় করার লক্ষ্যে এগিয়ে চলেছি।” এছাড়া তিনি এখন ফ্রেঞ্চ মটরশুঁটি এবং বিভিন্ন ধরনের টম্যাটো, ভুট্টা ইত্যাদি চাষ করতে শুরু করেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button