কেন লাল রঙ দেখলেই ক্ষেপে যায় ষাঁড়? ৯৯ শতাংশ মানুষই জানেন না এর উত্তর

লাল রং অনেকেরই পছন্দের আবার অনেকে এই রং তেমন পছন্দ করেন না। ভালোবাসা এবং হিংসে, দুইয়েরই প্রতীক এই লাল। রঙের জগতে লাল এর আলাদা গুরুত্ব রয়েছে। বিশেষ করে লাল রঙের তরঙ্গদৈর্ঘ্য বেশি হওয়ায় বিপদের চিহ্ন হিসেবেও ব্যাবহার করা হয় এই রং।

মানুষের মধ্যে যেমন অনেকেই এই রং তেমন পছন্দ করেন না, তেমনই পশুপাখিরাও এই রংকে এড়িয়ে চলে। বিশেষত স্পেনের ষাঁড়ের সাথে মানুষের লড়াইয়ের ভিডিও দেখে আমরা সবাই জানি ষাঁড় সাধারনত লাল রং এড়িয়ে চলে। কিন্তু ঠিক কী কারণে পশুপাখি এই রং পছন্দ করে না জানেন?

   

গরুর মত শান্ত নিরীহ প্রাণীও এই রং তেমন পছন্দ করেনা। আর পশুদের এই রং অপছন্দ করার কারণে স্পেনে এখনো মধ্যযুগীয় বর্বরতায় চলে ষাঁড়ের সাথে মানুষের লড়াই। সেখানে একজন মানুষ লালরঙের একটি কাপড় নিয়ে দাঁড়িয়ে থাকেন আর তাই দেখে ক্ষিপ্র গতিতে এগিয়ে আসে ষাঁড়।

স্পেনের রীতিমত উৎসব আকারে পালন করা হয় এই প্রতিযোগিতা। প্রচুর মানুষ ভিড় করেন প্রতিযোগী হওয়ার জন্য, আবার দেশ বিদেশ থেকে মানুষ ছুটে যায় ওই প্রতিযোগিতা দেখতে। কিন্তু ষাঁড়ের লাল রং দেখলে রেগে যাওয়ার কারণ কী? অনেকেই তার আসল উত্তর জানেন না। চলুন আজ সেটাই জানাবো আপনাদের।

বৈজ্ঞানিকরা অবশ্য এই ঘটনার কারণ নিয়ে ভিন্নমত পোষণ করেন। সাধারণত তৃণভোজী প্রাণীরা বর্ণান্ধ বলেই ধরে নেন বৈজ্ঞানিকরা। ষাঁড়ও যেহেতু তৃণভোজী প্রাণী তাই ষাঁড়ের পক্ষেও বিভিন্ন রং এর মধ্যে পার্থক্য করার ক্ষমতা নেই। কিন্তু তারপরেও লাল রং দেখলে ষাঁড় তাড়া করে কেন?

আসলে বুলফাইটিংয়ের সময় ষাঁড়ের সামনে লাল রঙের কাপড় নাড়িয়ে ষাঁড়কে উত্ত্যক্ত করা হয়। আর লাল রঙের মধ্যেকার ঔজ্জ্বল্যতা দেখতে পায় ষাঁড়। এরপর তখন সেই উজ্জ্বল কাপড়কে তাড়া করে ষাঁড়। বাস্তবে এইসমস্ত ষাঁড়েদের আলাদা করে প্রশিক্ষণ দেওয়া হয় লড়াই এর জন্য। কাপড়ের নাড়ানোর জন্যই ষাঁড় রেগে যায়।

marcusobal bullfight wikimedia commons cc license

ষাঁড়ের সাথে লাল রঙের কাপড়ের রেগে যাওয়ার কোনো সম্পর্ক নেই। প্রশিক্ষিত ষাঁড়েদের সামনে যে-কোনো রঙের পোশাক পরে থাকলেই তাড়া করতে পারে। এবার যেহেতু লাল রঙের ঔজ্বল্য বেশি থাকে তাই ষাঁড় লাল রঙের প্রতি রেগে যায়।

সম্পর্কিত খবর