কে এই রজার বিনি, যিনি সৌরভ গাঙ্গুলির জায়গায় BCCI সভাপতি হতে চলেছেন?

অবশেষে সমস্ত জল্পনা কল্পনার অবসান করে বিসিসিআই (Board of Control for Cricket in India) এর সভাপতির দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। তার পদে স্থলাভিষিক্ত হতে চলেছেন রজার বিনি (Roger Binny)। ৬৭ বছর বয়সী রজার বিনি আগামী ১৮ অক্টোবর মুম্বাইতে AGM এর আনুষ্ঠানিক সভায় এই দায়িত্ব গ্রহণ করবেন। যেহেতু এক্ষেত্রে আর কোনো প্রার্থী নেই, তাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছেন রজার বিনি।

সৌরভ গাঙ্গুলি পদ ছাড়ার পর রজার বিনি সেই স্থানে স্থলাভিষিক্ত হলেও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলে জয় শাহ টানা দ্বিতীয় মেয়াদের জন্য বিসিসিআই সেক্রেটারি পদে থাকছেন। এবার BCCI এর সভাপতি পদে থাকছেন ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের এক কৃতি। স্কটিশ বংশোদ্ভূত অ্যাংলো-ইন্ডিয়ান রজার বিনি একজন ক্রিকেট অলরাউন্ডার।

কে এই রজার বিনি? ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপে নিজের দূর্দান্ত বোলিং পারফরম্যান্সের জন্য বিখ্যাত হয়েছিলেন তিনি। সর্বোচ্চ উইকেট শিকারীও ছিলেন তিনিই। ৮ টি ম্যাচে ১৮ টি উইকেট নিয়ে টিম ইন্ডিয়ার জয়ের পথ প্রস্তুত করে দেন। তাছাড়া ১৯৮৫ সালের ওয়ার্ল্ড সিরিজ ক্রিকেট চ্যাম্পিয়নশিপে ভারতের জয়ে বিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ১৭ টি উইকেট পুরেছিলেন নিজের ঝুলিতে।

BCCI তে এর আগেও ক্ষমতায় ছিলেন তিনি। ২০১২ সালে নির্বাচন প্যানেলের সদস্য হিসেবে নিযুক্ত হন রজার বিনি। কিন্তু সেই সময় নিজের ছেলের প্রতি পক্ষপাতিত্বের কারণে বিতর্কের সৃষ্টি হয়। বর্তমানে তিনি কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনে (KSCA) অফিস বেয়ারার হিসেবে দায়িত্ব পালন করছেন।

roger binny

অনেকদিন ধরেই সৌরভ গাঙ্গুলির পদ ছাড়ার খবর সামনে আসায় আলোচনা চলছিল কে হবেন পরবর্তী BCCI সভাপতি। শেষমেষ ৬৭ বছর বয়সী রজার বিনিকে নির্বাচন করে বোর্ড। তিনি ৩৬ তম সভাপতি হবেন ভারতীয় ক্রিকেট বোর্ডের। মিডিয়া রিপোর্ট অনুযায়ী BCCI এর তরফেই রজার বিনিকে পছন্দ করা হয় এই পদের জন্য।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button