বাংলাদেশের ৩০ হাজার কোটি টাকার পদ্মা সেতুর নকশা কে করেছেন! জানলে আপনিও অবাক হবেন

বর্তমানে বাংলাদেশের (Bangladesh) পদ্মা সেতু (Padma Bridge) নিয়ে ভরে আছে সংবাদমাধ্যম। খরস্রোতা পদ্মার ওপর সেতু নির্মাণ করে সারা বিশ্বেই নাম কমিয়েছে তারা। গত শনিবার উদ্বোধনের পর রবিবারই সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। দুই দশক ধরে নির্মাণ কার্যের ফল আজকেই এই পদ্মাসেতু। কিন্তু এই সেতুর নির্মাণের ফলে অর্থনৈিক জোয়ার আসবে বাংলাদেশের জেলাগুলিতে। কিন্তু কে বা কারা করেছে এই সেতুর নকশা?

এই ব্যাপারে পদ্মা সেতু প্রকল্পে অন্যতম কর্তা মোঃ শফিকুল ইসলাম জানান যে, পদ্মা সেতুর নকশা, নির্মাণ ইত্যাদি সমস্ত কাজ কারো একার কৃতিত্বে তৈরি হয়নি, বহু মানুষের দিনরাত পরিশ্রমের ফলাফল আজকের এই পদ্মাসেতু। বিশ্বের অনেক দেশের কাছে পরামর্শ নিয়ে তৈরি হয়েছে এটি। বহু বিশেষজ্ঞ একসাথে বসে ঠিক করেছেন এই নকশা।

padma bridge

নকশার মুখ্য দায়িত্ব ছিল নিউজিল্যান্ডর একটি সংস্থা এইসিওম (ACOM) এর ওপর। তারা এই কাজের জন্য সেতুর নকশা তৈরি করছে ১৯৯০ সাল থেকেই। এরপর ২০০৯ সালে শুরু হয় সেতু নির্মাণের কাজ। এই কাজের শুরু থেকেই সাহায্য করে আসছে অস্ট্রেলিয়ার এসমেক ইন্টারন্যাশনাল লিমিটেড, কানাডার নর্থ ওয়েস্ট হাইড্রোলিক কনসালটেন্ট। তারা বাংলাদেশী সংস্থা এসিই কনসালট্যান্ট লিমিটেডকে প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা বুঝিয়ে দেয়।

খরস্রোতা পদ্মার বুকে এইরকম একটি সেতু বানানো মোটেই এতটা সুবিধার থাকেনি। সেতুটি তৈরির জন্য শুধু নকশাই যথেষ্ট ছিলনা। এই সম্পর্কে সেদেশের বিশিষ্ট অধ্যাপক শামীম জেড বসুনিয়া জানান যে, প্রথম নকশা বানিয়েছিলেন ব্রিটিশ নাগরিক রবীন শ্যাম। পরবর্তীতে নকশাতে কিছু পরিবর্তন এনে নদীর সাথে সেতুর মেলবন্ধনের নকশা প্রস্তুত করেন কানাডার ব্রুস ওয়ালেস এবং তাকে সাথ দিয়েছিলেন জার্মান এবং ব্রিটেনের ইঞ্জিনিয়াররা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button