এই জায়গায় দুটি নদীর সঙ্গমে তৈরি হয় ভারতের মানচিত্র, প্রাকৃতিক সৌন্দর্য দেখলে অবাক হবেন

সুপ্রাচীন ইতিহাস সমৃদ্ধ দেশ আমাদের ভারত। এখানের শিল্প সভ্যতার স্থাপত্যর বয়সই কয়েক লক্ষ বছর আগেকার। এই শতাব্দী প্রাচীন দেশ খানার নাম ভারতবর্ষ। একসময় ভারতকে বলা হতো সোনার পাখি। অত্যাশ্চর্য্যক মন্দির থেকে পাহাড়, নদী, নালা সমুদ্র আবার সাথে চিরসবুজ বনানী সবে মিলে ভারত এক অদ্ভুত জায়গা। কিন্তু আপনি কি জানেন যে ভারতে এমন একটি জায়গাও রয়েছে যেখানে দুটি নদীর সঙ্গম থেকে দেশের মানচিত্রের আকার উঠে আসে। এই অপরূপ দৃশ্য দেখতে শত শত পর্যটক ভিড় জমায় এই স্থানে, যেখানে প্রত্যেকেরই একবার যাওয়া উচিত।

ভারতের মানচিত্রটি খুব চমৎকার। এই মানচিত্র দেখলে প্রত্যেক ভারতবাসীর মনের মধ্যে দেশপ্রেমের অনুভূতি জাগে। কিন্তু আপনি যদি নিজের চোখে এই মানচিত্রটি দেখতে পান তবে আপনি কি কখনও এই দৃশ্যটি ভুলতে পারবেন? আসলে, অসমের বঙ্গাইগাঁওয়ে দুটি নদীর সঙ্গম রয়েছে, যার কারণে ভারতের মানচিত্রের আকৃতি ফুটে উঠেছে। যে দুটি নদী ভারতের মানচিত্র তৈরি করে তা হল ব্রহ্মপুত্র এবং চম্পাবতী, যার সঙ্গম বঙ্গাইগাঁওয়ের কাছে। এমন পরিস্থিতিতে সঙ্গমস্থলে সেই জায়গা কিছুটা প্রসারিত হয়, যা দেখতে অবিকল দেশের নীচের অংশ অর্থাৎ কেরালা এবং তামিলনাড়ুর মানচিত্রের মতো।

স্থানটি ক্রমেই বিখ্যাত হয়ে ওঠছে পর্যটকদের মধ্যে। অসমের গুয়াহাটি শহর থেকে প্রায় ১৮০ কিলোমিটার দূরে অবস্থিত বনগাই গ্রামটি তার প্রাকৃতিক দৃশ্য এবং নদীর সঙ্গমের জন্য বিশেষভাবে বিখ্যাত, যেখানে বাগেশ্বরী মন্দির এবং পাথর কাটা গুহাও রয়েছে। প্রকৃতির এসব অপরূপ দৃশ্য দেখতে পর্যটকরা বনগাই গ্রামে বেড়াতে যান, যেখানে দুই নদীর সঙ্গম হয়ে গড়ে ওঠা ভারতের মানচিত্রও হয়ে উঠছে বিখ্যাত পর্যটন স্থান।

এই জায়গাটির চারপাশের প্রাকৃতিক দৃশ্য খুবই সবুজ। সেখান থেকে কিছু দূরত্বেই রয়েছে উঁচু পাহাড়। বর্তমানে ছবিই ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। আসলে গত বছর গ্রিনবেল্ট অ্যান্ড রোড ইনস্টিটিউটের প্রেসিডেন্ট এরিক সোলহেম টুইটারে শেয়ার করেছিলেন। ভারতের মানচিত্র দেখানো এই ছবিটি শেয়ার করার সময়, তিনি এটিকে অবিশ্বাস্য ভারত বলেছেন, যা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মাঝে অত্যন্ত বিখ্যাত হয়ে ওঠে।

এমতাবস্থায়, আপনিও যদি নিজের চোখে ভারতের মানচিত্র সহ ভূখণ্ড দেখতে চান, তবে আপনাকে আসামের এই গ্রামে যেতে হবে। এই জায়গাটি নিজেই খুব আশ্চর্যজনক, যেখানে আপনি শুধু ভারতের মানচিত্রই দেখতে পাবেন না, পাশাপাশি দুটি নদীর অপূর্ব সঙ্গমও দেখতে পাবেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button