Jio কবে লঞ্চ করবে 5G, কেমন হবে স্পিড-প্ল্যান এবং সিমের দামই বা কত! রইল চমকপ্রদ তথ্য

ভারতের (India) লক্ষ লক্ষ মানুষের কাছে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিয়েছিল মুকেশ আম্বানির (Mukesh Ambani) জিও (jio)। এবার তারা নিয়ে আসতে চলেছে 5G পরিষেবা। দেশের 5G সার্ভিস শুরু হতে চলেছে, আর যে কয়টি কোম্পানি এই দৌড়ে সবচেয়ে এগিয়ে আছে তাদের মধ্যে Jio একটি। এবার আপনিও যদি Jio সিম ব্যবহার করেন বা আগামী দিনে আপনার নম্বর Jio তে পোর্ট করার কথা ভাবছেন তাহলে আপনাদের অবশ্যই জানতে হবে কবে থেকে জিও তাদের 5G পরিষেবা শুরু করছে। আমরা এই প্রতিবেদনে Jio 5G সংক্রান্ত সমস্ত তথ্য তুলে ধরবো আপনাদের সামনে।

কবে লঞ্চ হবে Jio 5G :- চলতি মাসের ২৬ তারিখ দেশে 5G পরিষেবা প্রদান করার জন্য স্পেকট্রাম এর নিলাম শুরু হতে চলেছে। বাকিদের সাথে এই দৌড়ে রয়েছে Jio। আপাতত ৪টি কোম্পানি এই নিলামে যোগ দিতে চলেছে, তারা হলো Jio, Airtel, Vi এবং আদানি গ্রুপ।

আপনাদের জানিয়ে রাখি যে, এই নিলাম হবে আগামি ২০ বছরের জন্য। ভারত সরকারের লক্ষ্য রয়েছে ১৫ আগস্ট সারা দেশে 5G পরিষেবা শুরু করার। তবে জনসাধারণের কাছে সেই পরিষেবা পৌঁছাতে অতিরিক্ত আরো ২-৩ মাস লাগতে পারে।

প্রথমে কোথায় শুরু হবে Jio 5G :- প্রসঙ্গত আপনাদের বলে রাখি, এই মাসে সরকার মোট ৭২০৯৭.৮৫ MHz স্পেকট্রাম নিলাম করছে। যেখানে ৬০০MHz, ৭০০ MHz, ৮০০MHz, ৯০০MHz, ১৮০০MHz, ২১০০MHz, ২৩০০MHz এর স্পেকট্রাম নিলাম করছে। এছাড়াও হাই ফ্রিকোয়েন্সির ২৬ GHz এবং মিডিয়াম ফ্রিকোয়েন্সির ৩৩০০MHz নিলামে রাখছে। এই সমস্ত ব্যান্ড গুলিতেই Jio তাদের 5G পরিষেবা টেস্ট করেছে। এক্ষেত্রে jio প্রথমে দেশের ১০০০ টি গুরুত্বপূর্ন শহরে 5G পরিষেবা প্রদান করতে চলেছে। কিন্তু এই পরিসেবা সর্বপ্রথম পরীক্ষণ হবে দেশের ১৩ টি শহরে, যেগুলি হলো দিল্লি, গুরুগ্রাম, বেঙ্গালুরু, কলকাতা, চণ্ডীগড়, জামনগর, আহমেদাবাদ, চেন্নাই, হায়দ্রাবাদ, লখনউ, পুনে এবং গান্ধী নগর।

কত স্পিড পাওয়া যাবে Jio 5G থেকে :- আপাতত পাওয়া খবর অনুযায়ী 4G এর ১০ গুণ বেশি স্পিড দেবে 5G। 5G ট্রায়ালে 20GBPs গতি পাওয়া গেছে দেশে। এছাড়া Jio নিজেদের 1GBPs গতির পরীক্ষা চালিয়েছে সবার সামনে। গ্রাউন্ড লেভেলে রিলায়েন্স জিও নেটওয়ার্ক 420Mbps ডাউনলোড স্পিড এবং 11ms লেটেন্সি সহ 412Mbps আপলোড স্পিড দেখিয়েছে।

কত দাম হতে চলেছে এই প্ল্যানগুলির :- শুরুর দিকে রিলায়েন্স জিও সম্পূর্ণ বিনামূল্যে 4G ডেটা দিয়েছিল। কিন্তু 5G এর ক্ষেত্রে তারা এরকম কিছু অফার করবেনা বলেই জানা গিয়েছে। কিন্তু এটুকু ইঙ্গিত পাওয়া গিয়েছে যে, Jio 5G প্ল্যানগুলি শুধুমাত্র ভারতে নয়, সমগ্র বিশ্বে সবচেয়ে সস্তা প্ল্যান হতে পারে। এছাড়া এও জানা যাচ্ছে যে, ভারতীয় কোম্পানিগুলি গ্রাহকদের আকৃষ্ট করতে 4G এর দামেই 5G প্ল্যানগুলিকে বাজারজাত করতে পারে।

jio

প্রসঙ্গত যেরকম জিও তাদের নিজস্ব 4G ফোন নিয়ে এসেছিল সেরকমই তারা নিজেদের 5G ফোন নিয়ে আসতে চলেছে। আশা করা হচ্ছে যে, জিওর ওই ফোনই ভারতের সবচেয়ে সস্তার 5G ফোন হবে। আপাতত ওই ফোনের দাম ধরা হয়েছে ৯০০০ থেকে ১২,০০০ টাকা। এর সাথে আপনাদের জানিয়ে রাখি যে, বাকি সমস্ত কোম্পানি তাদের 4G সিম 5G তে আপগ্রেড করলে টাকা নিলেও Jio এখনো পর্যন্ত বিনামুল্যে বিতরণ করার কথা জানিয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button