করতে হবে না আবেদন, ঘরে বসেই পশ্চিমবঙ্গের মহিলারা প্রতি মাসে পাবেন হাজার টাকা! জানুন কীভাবে

বুধবার দিনই বাজেট (Budge) পেশ করা হয়েছে রাজ্যের তরফে। সেখানে DA নিয়েও ঘোষণা করা হয়। যদিও মাত্র ৩ শতাংশ DA পেয়ে খুশি নন সরকারি কর্মীরা। বরং সরকারি কর্মচারীরা ক্ষেপে ওঠে এই নিয়ে যে, তাদের টাকা কেটে তাদের মাত্র ৩% DA দিচ্ছে রাজ্য সরকার।

এবার তারই ক্ষতিপূরণ স্বরূপ লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সরলীকরণ করেছে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে রাজ্যের ১ কোটি ৮৮ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভান্ডারের আওতায় সাহায্য করে। সেখানে প্রতি মাসে ৫০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয়। তফসিলি জাতি-উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির মহিলারা মাসে ১০০০ টাকা পান এবং অন্যান্য মহিলারা পান ৫০০ টাকার আর্থিক সাহায্য।

   

৬০ বছরের আগে অবধি এই টাকা দেওয়া হয় তারপর আর মিলবেনা এই সুবিধা। কিন্তু চিন্তার কিছু নেই, বার্ধক্য ভাতা পেয়ে যাবেন আপনি। বার্ধক্য ভাতা বাবদ ষাটোর্ধ্ব মহিলারা মাসে ১০০০ টাকা করে পাবেন। কিন্তু এতদিন সেজন্য আলাদা করে আবেদন করতে হতো।

lakshmi bhandar scheme

এবার সরকার নিয়মে পরবির্তন করেছে। সেখানে বলা হয়েছে যে, লক্ষ্মীর ভাণ্ডারের তালিকায় নাম থাকা মহিলাদের বয়স ৬০ বছর পেরলেই তাঁরা বার্ধক্য ভাতা বাবদ মাসে ১০০০ টাকা করে আর্থিক সহায়তা পাবেন। সেজন্য আর আলাদা করে কোনো আবেদন করতে হবেনা।

রাজ্যের অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী জানান এবার থেকে আর আলাদা করে আবেদন করতে হবেনা। ৬০ বছর বয়স পেরোলে আপনা থেকেই নাম জমা পড়ে যাবে এই প্রকল্পের জন্য। ষাটোর্দ্ধ মহিলাদের আলাদা করে আবেদন করতে হবেনা, এবার চলতেই থাকবে এই প্রকল্প।

সম্পর্কিত খবর