মোবাইল কিনতে ফের ১০ হাজার করে টাকা পাবে পশ্চিমবঙ্গের পড়ুয়ারা! ঠিক রাখতে হবে এই নথি

করোনা পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের (West Bengal) ছাত্রছাত্রীদের (Student) মোবাইল (Smartphone) কিনতে ১০ হাজার টাকা দিয়েছিল রাজ্য। এবারেও সেই টাকা সরকার দেবে কিনা সেই এতদিন ধন্দ্বে ছিলেন শিক্ষার্থী থেকে শিক্ষক এবং অভিভাবকরা। কিন্তু সেই নিয়ে নতুন নির্দেশিকা জারি করল পর্ষদ।

শুধু করোনাকালেই নয়, এবছরও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ১০ হাজার টাকা করে সরকার দেবে মোবাইল কেনার জন্য। সেই নিয়ে নতুন একটি যোজনা শুরু করেছে সরকার, নাম দেওয়া হয়েছে তরুণদের স্বপ্ন। এদিনই সেই বিষয়ে বিজ্ঞপ্তি জারী করেছে স্কুল শিক্ষা বিষয়ক ডিরেক্টরেট।

এই বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক বা টিচার ইনচার্জদের সাথে কথা বলে এই ব্যাপারে নিশ্চিত করতে বলা হয়েছে DIP দের। টাকা একেবারে সরাসরি ছাত্রছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানোর ব্যবস্থা করেছে সরকার। এবং সেই কারণে এবার আগে থেকেই ব্যাংক অ্যাকাউন্ট আপডেট করতে জানিয়েছে পর্ষদ। আগেরবার টাকা দিতে গিয়ে দেখা যায় অনেকের ব্যাংক অ্যাকাউন্টই নেই, আবার অনেকের ভুল তথ্য রয়েছে।

এবার তাই আগে থেকেই নির্দেশিকা জারি করা হয়েছে স্কুল শিক্ষা দপ্তরের তরফ থেকে। কর্তৃপক্ষকে নিজদের দায়িত্ব সম্পর্কে সচেতন করেছে সরকার। গত দুই বছরে এই প্রকল্পের বাস্তবায়নে হাজারো সমস্যার সম্মুখীন হতে হয়েছে শিক্ষা দফতরকে। আর এই ব্যাংক সংক্রান্ত তথ্যে গলদ থাকায় অনেকেই বাদ পড়েছেন প্রকল্প থেকে।

student

এবার স্কুলগুলোকে আগামী ৩১ জুলাই এর মধ্যে বিকাশ ভবনে সমস্ত তথ্য জমা করতে বলা হয়েছে। কিন্তু এই ব্যাপারে নাক উঁচু করেছে বিভিন্ন শিক্ষা সংগঠনগুলি। যেমন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘‘কোভিড সংক্রমণের সময় যেহেতু অনলাইন পড়াশোনা চলছিল, তখন ছাত্রছাত্রীদের মোবাইল দেওয়ার দাবি আমরাই শিক্ষা দফতরের কাছে রেখেছিলাম। এখন এগুলো দেওয়ার কোনও প্রয়োজন নেই। কারণ আবারও স্কুল স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে। তবুও মোবাইলের জন্য ১০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা হয়ে গেল। এদের অধিকাংশ আগামী বছরে ভোটাধিকার পাবে। সরকার তাদের ভোট পেতে চাইছে।’’

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button